Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

অস্ট্রেলিয়ার মেলবোর্নে শক্তিশালী ভূমিকম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ৯:১৯ এএম

বুধবার ভোরে ভূমিকম্পে কেঁপে উঠল অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব ভাগে অবস্থিত মেলবোর্নে এই কম্পন অনুভূত হয়। এই ভূমিকম্পের ফলে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর মেলেনি।

বুধবার (২২ সেপ্টেম্বর) স্থানীয় সময় ৯.১৫ মিনিটে ভিক্টোরিয়ার রাজ্যের রাজধানী থেকে দূরে ম্যানসফিল্ডে এ ভূমিকম্প আঘাত হানে। তবে এতে এখন পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

আমেরিকার জিওলজিক্যাল সার্ভের তরফে জানানো হয়েছে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৯। এই কম্পনের উৎসস্থল প্রায় ১০ কিলোমিটার গভীরে ছিল। ভূমিকম্পের ফলে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ্য হয়েছে মেলবোর্ন। সেখানকার চ্যাপেল স্ট্রিটের রাস্তাঘাট ভেঙে গেছে। আশেপাশের বেশ কিছু বড় বাড়ি এবং শপিংমলের দেওয়ালে ফাটল দেখা দিয়েছে। কম্পন অনুভূত হতে সকলে রাস্তায় নেমে আসেন। হতাহতের কোনও খবর মেলেনি।

মেলবোর্নের ভূতত্ববিদ মাইক স্যান্ডিফোর্ড জানান, প্রতি ১০ থেকে ২০ বছর অন্তর অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব ভাগে এই রকম ভূমিকম্প হয়। এর আগে ২০১২ সালে অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব ভাগে ভূমিকম্প হয়েছিল। তারপর ফের ২০২১ সালে ভূমিকম্প হল। কিন্তু এবারের কম্পনের মাত্রা অন্যবারের তুলনায় অনেকটাই বেশি বলে মনে করছেন তিনি। এই ভূমিকম্পের ফলে বেশ কয়েকবার তার আফটার শক অনুভূত হবে বলে সতর্ক করেছেন ভূতত্ববিদ মাইক। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ