Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

যে অত্যাধুনিক বিমানে নিউইয়র্ক যাচ্ছেন মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ৯:২৯ এএম

জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে বিমানে করে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন সে বিমানটির নাম বোয়িং ৭৭৭-৩০০ ইআর। দাম প্রায় চার হাজার দুইশত উনত্রিশ কোটি টাকা। অত্যাধুনিক এই বিমানেই বৃহস্পতিবার আমেরিকার উদ্দেশ্যে রওনা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিয়ায় বোয়িংয়ের ফোর্ট ডালাস সদর দফতর থেকে বিমানটি এসেছে। এতো দিন বোয়িং ৭৪৭ বিমানে বিদেশ সফরে যেতেন ভারতের রাষ্ট্রপ্রধানরা।

এই এয়ারক্রাফ্ট-এ মিসাইল ডিফেন্স সিস্টেম রয়েছে। যার ফলে মার্কিন প্রেসিডেন্টের বিমানের মতোই সুরক্ষিত থাকবে এই বিমান। জ্বালানি সংরক্ষণে দক্ষ এবং বিমানটিতে শব্দও অনেক কম। নতুন এই বিমান একটানা ১৭ ঘন্টা উড়তে পারে। এয়ারক্রাফ্ট এয়ার ইন্ডিয়া ওয়ান চালাবেন বিমানবাহিনীর বিশেষ প্রশিক্ষিত পাইলটরা।
শত্রুপক্ষের র‌্যাডারকে অনায়াসে জ্যাম করে দেবে এবং হিট সিকিং মিসাইলকে দূরে সরিয়ে রাখার জন্য বিমানে থাকছে সেল্ফ প্রোটেকশন স্যুট। বিমানের লার্জ এয়ারক্র্যাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজার সিস্টেমও (এলএআইআরসিএম) রয়েছে। সেইসঙ্গে থাকছে অত্যাধুনিক যোগাযোগ ব্যবস্থা।

বিমানের ভেতরে ভিভিআইপি যাত্রীদের জন্য কনফারেন্স রুম, বড় কেবিন ও মিনি মেডিক্যাল সেন্টার থাকছে। সেইসঙ্গে ভিভিআইপি-র সফরসঙ্গী আধিকারিক ও বিশেষ ব্যক্তিদের জন্য আসন। দু’হাজারেরও বেশি জনের জন্য খাবার সংগ্রহ করে রাখতে সক্ষম এই বিমান।

২২ মাস পর এশিয়ার বাইরে পা রাখছেন নরেন্দ্র মোদি। জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার পর এটাই প্রধানমন্ত্রী মোদির প্রথম মার্কিন সফর। ২২ থেকে ২৫ সেপ্টেম্বর আমেরিকায় থাকবেন মোদি।

কোভিড সংক্রমণের পরে এই প্রথম এশিয়ার বাইরে পা রাখছেন ভারতের প্রধানমন্ত্রী। এর আগে চলতি বছর মার্চে দুদিনের সফরে বাংলাদেশ সফরে গিয়েছিলেন তিনি। ২০১৯-এর নভেম্বরে শেষ এশিয়ার বাইরে পা রেখেছিলেন মোদি। ব্রিকস সামিটে যোগ দিতে ব্রাজিল গিয়েছিলেন। সূত্র : এনডিটিভি, আনন্দবাজার



 

Show all comments
  • aakash ২২ সেপ্টেম্বর, ২০২১, ৪:৩৩ পিএম says : 1
    Hingshe hocche naki bandhugon?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ