Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

নারীদের স্কুল খুলে দিতে জোর চেষ্টা চালাচ্ছে তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ১০:২১ এএম

আফগানিস্তানে নারীদের জন্য স্কুল খুলে দিতে জোর চেষ্টা চলছে বলে জানিয়েছে তালেবান। গতকাল মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) কাবুলে এক সংবাদ সম্মেলনে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, নিরাপত্তার কারণে আপাতত মেয়েদের জন্য স্কুলের যাওয়ার নিষেধাজ্ঞা রয়েছে। এসময় জঙ্গিগোষ্ঠী আইএসের তৎপরতা বন্ধে তালেবান যোদ্ধারা প্রস্তুত বলেও জানান তিনি।

এদিকে আইএস ও তালেবানের উত্থানে আফগানিস্তানে দিনদিন উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হচ্ছে বলে মনে করছে সউদী আরব।
আফগানিস্তানে সার্বিক পরিস্থিতি নিয়ে মঙ্গলবার কাবুলে সংবাদ সম্মেলেনের আয়োজন করে তালেবান। এসময় বিভিন্ন প্রশ্নের জাবাব দেন গোষ্ঠীটির মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

মেয়েদের স্কুলের শিক্ষা গ্রহণের বিষয়ে প্রশ্ন করা হলে তালেবানের এই মুখপাত্র বলেন, নারীদের জন্য স্কুল খুলে দিতে কাজ করে যাচ্ছে তারা। বলেন, শরীয়াহ আইন মেনে নারীদের শিক্ষা গ্রহণে বাধা হয়ে দাঁড়াবে না তালেবান। এসময় জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেন এই তালেবান নেতা।

জাবিউল্লাহ মুজাহিদ বলেন, ইরাক-সিরিয়া থেকে আইএস নির্মূল হয়েছে। আফগানিস্তানে তাদের তেমন অস্তিত্ব নেই, শুধু কিছু জায়গায় চোরাগোপ্তা হামলা ছাড়া। সাধারণ আফগানরা তাদের সমর্থন করে না। আমাদের সেনারা তাদের প্রতিহত করতে পুরোপুরি প্রস্তুত। নারীদের স্কুলে ফিরিয়ে আনতে আমাদের শিক্ষা মন্ত্রণালয় একটি কর্ম পরিকল্পনা তৈরি করছে। শিগগিই তাদের জন্য স্কুল খুলে দেয়া হবে। সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ