Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

এবার অস্ট্রেলিয়াকে ক্ষমা চাওয়ার দাবি ইইউর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ১১:৩৮ এএম | আপডেট : ১২:১৭ পিএম, ২২ সেপ্টেম্বর, ২০২১

ত্রিদেশীয় জোট অকাসের জেরে এবার ইউরোপীয় ইউনিয়নের তোপের মুখে পড়েছে অস্ট্রেলিয়া। ২০১৬ সালে ফ্রান্সের সঙ্গে করা চুক্তি বাদ দিয়ে যুক্তরাষ্ট্রের কাছ থেকে সাবমেরিন কেনার নতুন চুক্তি করায় এবার ম্যাক্রোঁ সরকারের কাছে অস্ট্রেলিয়াকে ক্ষমা চাওয়ার দাবি করেছে ইউরোপীয় ইউনিয়ন।

সাবমেরিন চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের কাছেও পরিষ্কার ব্যাখ্যা চেয়েছেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী। তবে ফ্রান্সের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ককে অক্ষয় বলে দাবি ব্রিটিশ প্রধানমন্ত্রীর।

নিজেদের জোটের সদস্যের সঙ্গে বিশ্বাসঘাতকতা করায় তীব্র নিন্দা জানিয়েছেন ইইউ কমিশনের প্রেসিডেন্ট। একইসঙ্গে এ ধরনের আচরণের ব্যাখ্যাও চেয়েছেন তিনি।

জাতিসংঘের ৭৬তম তম সাধারণ অধিবেশনের সাইডলাইনে অনুষ্ঠিত ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রিদের বৈঠকেও গুরুত্ব পেয়েছে অকাস ইস্যুটি।
ভাঙন ও দ্বন্দ্ব বাদ দিয়ে সহযোগিতামূলক আচরণের আহ্বান জানান তারা। একইদিন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান।

ফ্রান্সের সঙ্গে চুক্তি থাকা সত্ত্বেও অস্ট্রেলিয়ার কাছে সাবমেরিন বিক্রি চুক্তি করায় যুক্তরাষ্ট্রের ওপরও চটেছে প্যারিস।
এ সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেখানে যুক্তরাষ্ট্রের কাছে এ বিষয়ে স্পষ্ট ব্যাখ্যা চাওয়া হবে বলে জানিয়েছেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জঁ-ইয়াভেস লা দ্রিয়ান বলেন, এটা খুবই হতাশাজনক। একতরফা আচরণ, বর্বরতা ও মিত্রদের অসম্মান করা এসব আগে হতো। কিন্তু এখনো অনেকে এ ধরনের আচরণ অব্যাহত রেখেছে। চীনকে মোকাবিলায় এ জোট গঠন নিয়ে আমাদের কোনো আপত্তি নেই। তবে অন্তত পক্ষে সবার সার্বভৌমত্বকে সম্মান করা উচিত। সূত্র : রয়টার্স, বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ