Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

দক্ষিণাঞ্চলে ডেঙ্গুর বিস্তার ঘটছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ৫:৩৯ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসার মধ্যে ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলেছে। বুধবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে ৬ জেলার হাসপাতালগুলোতে ২৯ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন ছিলেন। এসময়ে নতুনকরে শনাক্ত হয়েছেন ৯ জন। এনিয়ে সরকারী হিসেবে দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলায় সর্বমোট ডেঙ্গু রোগীর সংখ্যা দাড়াল ২২৭ জনে। এরমধ্যে চলতি মাসের ২২ দিনেই ১৫৫ জন আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য দপ্তর। আর গত এক সপ্তাহে আক্রান্তের সংখ্যাটা ছিল ৫১ ।

তবে দক্ষিণাঞ্চলে এখনো ডেঙ্গু আক্রান্ত কারো মৃত্যু হয়নি বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। যদিও গত ১৩ সেপ্টেম্বর মাওলানা আবদুর রাজ্জাক জিহাদী নামের এক রোগী বরিশাল ইসলামী ব্যাংক হাসপাতালে ভর্তির পরে রক্তের প্লাটিলেট ২০ হাজারে নেমে গেলে চিকিৎসার জন্য ঢাকায় পাঠানোর পথে তার মৃত্যু ঘটে। কিন্তু স্বাস্থ্য বিভাগের তালিকায় কোন মৃত্যুর নাম নেই।

ইতোমধ্যে ঢাকার আইডিসিআর-এর একটি পরিদর্শক দল বরিশাল সহ দক্ষিনাঞ্চলের বিভিন্ন হাসপাতাল পরিদর্শন করে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীদের পরিক্ষা সহ তাদের বক্তব্য গ্রহন করেছেন। চিকিৎসাধীন রোগীর প্রায় সকলেই ঢাকা থেকে জ¦র নিয়ে এ অঞ্চলে এসে হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানা গেছে। শুধুমাত্র একজন রোগীর নিকট অতীতে নিজ এলাকার বাইরে যাবার কোন তথ্য পাওয়া যায়নি। এসব রোগীর রক্তের নমুনা সংগ্রহ করে অধিকতর পরিক্ষা নিরিক্ষার জন্য ঢাকায় নিয়ে যাওয়া হয়েছে।
তবে স্বাস্থ্য বিভাগ থেকে বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের সর্বত্র মশক নিধনের পাশাপাশি বংশ বিস্তার রেধে জরুরী পদক্ষেপ গ্রহনের তাগিদ দেয়া হয়েছে। একইভাবে সবাইকে যেকোন ধরনের মশার হাত থেকে রক্ষায় সতর্ক থাকারও পরামর্শ দেয়া হয়েছে। চিকিৎসা বিশেষজ্ঞদের মতে, পুরো অক্টোবর যুড়েই ডেঙ্গুর বিস্তার অব্যাহত থাকতে পারে। এডিস মশা ও তার লার্ভা ধংশে বিশেষ পদক্ষেপ গ্রহনের কোন বিকল্প নেই বলেও জানিয়েছেন চিকিৎসকগন।

বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ইতোমধ্যে ৬১ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। যারমধ্যে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৫০ জন। এছাড়া পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালেও ২৯ জন ডেঙ্গু রোগী ইতোমধ্যে ভর্তি হয়েছেন। তবে এরমধ্যে ২৮ জনই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। দক্ষিণাঞ্চলের ৬ জেলায় এপর্যন্ত সর্বমোট ১৪০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হবার পরে চিকিৎসা নিয়ে ১১১ জন সুস্থ্য হয়ে ঘরে ফিরলেও বুধবার দুপুর পর্যন্ত ২৯ জন এখনো চিকিৎসাধীন।
বরিশাল মহানগরীতে ঠিক কতজন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে তার কোন সঠিক তথ্য স্বাস্থ্য দপ্তরের কাছে নেই। পাশাপাশি এডিস মশা নিধনে কি পদক্ষেপ নেয়া হয়েছে তা জানতে গত কয়েক দিনে সিটি করপোরেশনের পয়ঃ নিস্কাশন ও পরিচ্ছন্ন বিভাগের দায়িত্বপ্রাপ্ত কনজার্ভেন্সি কর্মকর্তা প্রানি চিকিৎসক ডাঃ রবিউল ইসলামেরর সাথে তার সেল ফোানে যোগোযোগে চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৫ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ