Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

কুয়াকাটা সৈকতের ভাঙন পরিস্থিতি সরেজমিনে প্রত্যক্ষ করতে যাচ্ছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ৫:৪০ পিএম

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম পর্যটন কেন্দ্র কুয়াকাটা সমুদ্র সৈকতের ভাঙন পরিস্থিতি সরেজমিনে পর্যবেক্ষনে বৃহস্পতিবার সেখানে যাচ্ছেন। মন্ত্রী কুয়াকাটা সৈকত সহ আসেপাশের আরো কয়েকটি এলাকাও পরিদর্শন করতে পারেন বলে জানা গেছে। তিনি কুয়াকাাটাতে রাত্রী যাপন করে সেখানে পানি উন্নয়ন বোর্ডের দক্ষিণাঞ্চল জোনের প্রধান প্রকৌশলী, তত্বাবধায়ক প্রকৌশলী ও কলপাড়ার নির্বাহী প্রকৌশলীদের নিয়ে বৈঠক করবেন। কুয়াকাটার ভাঙন পরিস্থিতি নিয়ে গত ২০ সেপ্টেম্বর দৈনিক ইনকিলাব সচিত্র প্রতিবেদ প্রকাশ করে।

উল্লেখ্য, সূর্যোদয়-সূর্যাস্তের নয়নাভিরাম কুয়াকাটা সমুদ্র সৈকতকে বঙ্গোপসাগরের প্রবল ঢেউ-এ বিলিন হওয়া থেকে রক্ষায় প্রায় সাড়ে ৯শ কোটি টাকার একটি ‘উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা-ডিপিপি’ পেস করা হয়েছে। তবে ডিপিটি’র ওপর পর্যকেক্ষন দিয়ে তা পুণর্গঠনে পানি উন্নয়ন বোর্ড থেকে ফেরত পাঠান হয়েছে।

এমাসের মধ্যেই সংশোধনী সহ ডিপিপি’টি পুনরায় বোর্ডে প্রেরনের ব্যপারে আশাবাদ ব্যাক্ত করেছেন পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বশীল মহল। আগামী ডিসেম্বরের মধ্যে প্রকল্প প্রস্তাবনাটি পরিকল্পনা কমিশন সহ একনেক-এ অনুমোদনের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন মহলটি। তবে এজন্য ডিপিপি’র সব কিছু ঠিক থাাকতে হবে। নদী গবেষনা প্রতিষ্ঠান ‘আইডবিøউএম’এর পরিপূর্ণ জরিপ ও সম্ভব্যতা সমিক্ষা শেষে কুয়াকাটার সৈকত রক্ষায় একটি পূর্ণাঙ্গ পরিকল্পনা প্রনয়ন করেছে পানি উন্নয়ন বোর্ড।

প্রকল্পটি একনেক-এ অনুমোদিত হলে আগামী অর্থ বছরের বার্ষিক উন্নয়ন পরিকল্পনা-এডিপি’তে অন্তর্ভূক্তির সম্ভবনার কথাও জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বশীল মহল। এ লক্ষে আগামী জুলাইÑআগষ্টে দরপত্র আহবান করে ২০২২-এর ডিসেম্বরের মধ্যে কাজ শুরুর পরিকল্পনার কথাও জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বশীল মহল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানি সম্পদ প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ