Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

জাতিসংঘে ফের কাশ্মির ইস্যু তুললেন এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ৭:৩৯ পিএম | আপডেট : ৭:৫৮ পিএম, ২২ সেপ্টেম্বর, ২০২১

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে বিশ্ব নেতাদের উদ্দেশ্যে তার ভাষণে আবারও কাশ্মীর ইস্যু উল্লেখ করেছেন। গত বছরও এরদোগান জেনারেল ডিবেটে তার প্রাক-রেকর্ড করা ভিডিও বিবৃতিতে জম্মু ও কাশ্মীরের একটি রেফারেন্স দিয়েছিলেন।

ভারত তখন সেটিকে ‘সম্পূর্ণ অগ্রহণযোগ্য’ বলে অভিহিত করে বলেছিল, তুরস্কের উচিত অন্য জাতির সার্বভৌমত্বকে সম্মান করা এবং তার নিজস্ব নীতির প্রতি গভীরভাবে চিন্তা করা শেখা।

জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৬তম অধিবেশনে দেওয়া বক্তব্যে এরদোগান বলেন, আমরা গত ৭৪ বছর ধরে কাশ্মিরের চলমান সমস্যা সমাধানের পক্ষে। সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে সংলাপের মাধ্যমে এবং জাতিসংঘের প্রাসঙ্গিক প্রস্তাবের ফ্রেমওয়ার্কের আওতায় এর সমাধান হতে পারে।

কাশ্মির ইস্যুতে বরাবরই সোচ্চার তুর্কি প্রেসিডেন্ট। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনেও বিষয়টির অবতারণা করেছিলেন তিনি। গত বছরের অধিবেশনে এরদোগান বলেছিলেন, ‘দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে হলে কাশ্মির সমস্যার সমাধান করতে হবে। এটি এখনও একটি জ্বলন্ত সমস্যা। জাতিসংঘের প্রস্তাব ও কাশ্মিরের মানুষের প্রত্যাশা মেনে এই সমস্যার সমাধান করা দরকার।’

গত কয়েক বছর ধরেই আন্তর্জাতিক ফোরামগুলোতে কাশ্মির ইস্যুতে সোচ্চার পাকিস্তানের বন্ধু দেশ তুরস্ক। অন্যদিকে দিল্লির দাবি, আঙ্কারা যেন ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য না করে। সূত্র : দি ট্রিবিউন



 

Show all comments
  • iqbal ২২ সেপ্টেম্বর, ২০২১, ৭:৫১ পিএম says : 0
    Kashmir is international issue,not internal issue.
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ২২ সেপ্টেম্বর, ২০২১, ১১:৪১ পিএম says : 0
    জাতিসংঘ বিষয় টি নিয়ে কোনো রকম চিন্তাই করেন না ,আজ কয়েক যুগ চলছে ভারতের অত্যাচার অবিচার,জাতিসংঘ কি আসলেই নামেই না কি মিথ্যা,যদিও সত্যিই হয়ে থাকেন ,কাশ্মীরের বেপারে কয়েক যুগ লাগার কথা নয়।
    Total Reply(0) Reply
  • ABU ABDULLAH ২২ সেপ্টেম্বর, ২০২১, ১০:৪৫ পিএম says : 0
    THIS IS NOT INDIAN PERSONAL MATTER BUT IT IS WORLD MATTER MUSLIM MATTAR
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ