Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশংসায় তালেবান

ভালো কাজের ভূমিকাকে স্বাগত জানাব : মুখপাত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৪ এএম

মঙ্গলবার তালেবান বলেছে যে, তারা শান্তি, স্থিতিশীলতা এবং আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকারের জন্য প্রধানমন্ত্রী ইমরান খানের প্রচেষ্টার প্রশংসা করেছে। আফগানিস্তানের ইসলামিক আমিরাতের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ কাবুলে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা প্রধানমন্ত্রী ইমরান খানের ইতিবাচক বক্তব্যকে আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ হিসেবে দেখছি না’।

মুখপাত্র আরো বলেন, পাকিস্তান, কাতার এবং চীন আফগানিস্তানে স্থিতিশীলতার জন্য সক্রিয় ভূমিকা পালন করছে। তিনি আরো বলেন, আমরা আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতার জন্য ভালো উদ্দেশ্য নিয়ে কাজ করতে আগ্রহী দেশগুলোর ভূমিকাকে স্বাগত জানাব।

মুজাহিদ বলেন, আমরা একটি অন্তর্ভুক্তিমূলক সরকারের দিকে এগিয়ে যাচ্ছি। ‘অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভায় হাজারা, টেকনোক্র্যাট এবং শিক্ষিত মানুষসহ বিভিন্ন জাতিগোষ্ঠীর আরো অনেক লোককে অন্তর্ভুক্ত করা হয়েছে। মন্ত্রিসভা গঠন এখনও সম্পন্ন হয়নি এবং আরো অনেক লোককেও এতে অন্তর্ভুক্ত করা হবে’। এক প্রশ্নের জবাবে মুখপাত্র আত্মবিশ্বাস প্রকাশ করেন যে, দেশে শিগগিরই অর্থনৈতিক কার্যক্রম শুরু হবে।

এর আগে, পাকিস্তান বিশ্ব শক্তির কাছে তালেবানদের দখলের পর জমা হওয়া আফগান সম্পদের বিলিয়ন বিলিয়ন ডলার অবরোধ করার আহ্বান জানিয়েছে। জাতিসংঘের সাধারণ অধিবেশনে আফগানিস্তান নিয়ে আলোচনার আগে পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, সবচেয়ে জরুরি অগ্রাধিকার হচ্ছে প্রতিবেশী দেশের আরো গভীর অর্থনৈতিক পতন এড়ানো যা মানবিক বিপর্যয় ঘটাতে পারে।

গত ৩ সেপ্টেম্বর তালেবান আফগানিস্তানের মানুষের প্রতি দীর্ঘদিনের অবদানের জন্য পাকিস্তানের প্রশংসা করে। মুজাহিদ আশা প্রকাশ করেন যে, পাকিস্তান তাদের সহায়তা অব্যাহত রাখবে। তিনি পাক-আফগান ইয়ুথ ফোরামের আন্তর্জাতিক সম্মেলনে ‘পুনর্গঠন আফগানিস্তান একসাথে’ শীর্ষক ভাষণে বক্তব্য রাখছিলেন। তিনি পুনর্ব্যক্ত করেন যে, আফগানিস্তান থেকে পাকিস্তানের জন্য কোনো হুমকি থাকবে না। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ