Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আ’লীগের তথ্য ফাঁসের ভয় থেকেই জঙ্গিদের মেরে ফেলা হচ্ছে -নজরুল ইসলাম খান

প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জিজ্ঞাসাবাদে আওয়ামী লীগের সম্পৃক্ততার তথ্য বেরিয়ে আসার ভয়েই জঙ্গিদের মেরে ফেলা হচ্ছে বলে মানুষ সন্দেহ করছে- এ রকম অভিযোগ করেছেন নজরুল ইসলাম খান। গতকাল (শনিবার) দুপুরে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য এই অভিযোগ করেন।
তিনি বলেন, প্রতিদিন আমরা খবর পাই, এখানে জঙ্গি আস্তানা বইলা লোক মারা যাচ্ছে, ক্রসফায়ার হচ্ছে, অমুক হচ্ছে, তমুক হচ্ছে। কিন্তু যাকেই খুঁজে পাওয়া যাচ্ছে, তাকেই মেরে ফেলা হচ্ছে। মানুষ সন্দেহ করছে, তাদের মেরে ফেলা হচ্ছে এ জন্য যে, তাদের ডেকে জিজ্ঞাসাবাদ করলে এমন সব লোকের নাম বের হয়ে আসতে পারে, যেটা সরকারের জন্য এমব্রেসিং বিব্রতকর হবে। আমরা তো দেখলাম এর মধ্যে তো তাদের দলের লোকজন, নিজস্ব লোকজন তো আছে।
জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘জননেত্রী ফোরাম’-এর উদ্যোগে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে এই আলোচনা সভা হয়।
জঙ্গিবাদের বিরুদ্ধে দলের কঠোর অবস্থানের কথা উল্লেখ করে নজরুল ইসলাম খান বলেন, জঙ্গিবাদের আমরাই সবচেয়ে বেশি বিরোধী। আমরা জঙ্গিবাদের শুধু ডালপালা নয়, মূল উৎপাটন চাই। আমরা জঙ্গিবাদের অবসান চাই, দ্রুত অবসান চাই। আমরা সরকারের কাছে দাবি করবো, জঙ্গিবাদকে সমূলে উৎখাত করার জন্য ব্যবস্থা নেয়া হোক।
জঙ্গিদের জিজ্ঞাসাবাদ ছাড়া হত্যার ঘটনার প্রসঙ্গে সাবেক এই কূটনীতিক বলেন, দেখা যাচ্ছে- যাকেই খুঁজে পাওয়া যাচ্ছে, তাকেই মেরে ফেলা হচ্ছে। সে কী আত্মহত্যা করছে না কেউ মেরেছে, তাও তো বলা যাচ্ছে না। এভাবে মেরে ফেলা হলে তাদের অনুসন্ধান, তাদের সূত্রগুলো পাবো কোথায়? আমাদের দরকার মূল সূত্রগুলো। আমরা মনে করি, এনকাউন্টারে দুই-একজন মারা যেতেই পারে। কিন্তু সবই মরে যায় এনকাউন্টারে এটা কী রকম কথা। বর্তমানে কতো রকমের টেকনিক এখন আছে, না মেরেও তো গ্রেফতার করা যায়। আমরা বলব যে, যারা এটা করছে, তাদের সিদ্ধান্ত না, এটা নিশ্চয়ই সরকারের সিদ্ধান্ত, এটা রাজনৈতিক সিদ্ধান্ত।
নজরুল ইসলাম খান বলেন, বাংলাদেশে জঙ্গিবাদের উত্থান তাদের সময়েই। এই উদীচীর ঘটনা, পল্টন ময়দানে সিপিবির মিটিংয়ের ঘটনা, রমনা বটমূলে নববর্ষের ঘটনা, গোপালগঞ্জের গীর্জার ঘটনা-এসব তাদের সময় শুরু, আমাদের সময় নয়। আমরা বরং জঙ্গিদের দমন করেছি, শাইখ আব্দুর রহমান, বাংলা ভাইকে গ্রেফতার ও বিচার দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি সরকারই করেছে।
সিলেটে খাদিজা বেগম নার্গিস ও অপর এক ছাত্রী অপহরণের ঘটনা উল্লেখ করে নজরুল ইসলাম খান বলেন, এটা যদি পরিস্থিতি হয়, তাহলে আমরা দেশে বাস করবো কিভাবে? আজকে সবাইকে রাজনীতি থেকে দূরে সরিয়ে রাখার চেষ্টা করে, সব রাজনৈতিক দলকে আক্রমণের মুখে রেখে, সব নেতাকর্মীদের জেল-জুলুমের মধ্যে রেখে সরকারি দল ও তার অঙ্গসংগঠনের লোকেরা এখন বেপরোয়া হয়ে গেছে।
তিনি বলেন, ক্ষমতাসীনরা মনে করে, তাদের কোনো বিচার হবে না। কোন না কোনভাবে উদ্ধার পেয়ে যাবে। পায়ও তো। আমরা তো দেখেছি, এই সরকারের গুরুত্বপূর্ণ লোকেরা হাজিরা না দিয়ে, আত্মসমর্পণ না করেই প্রেসিডেন্টের ক্ষমা পেয়ে চলে যাচ্ছে। প্রেসিডেন্টের ক্ষমা পেতে হলে আত্মসমর্পণ করতে হবে। তাদের কিছুই লাগে না। এই অবস্থার বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবানও জানান তিনি।
খুলনার রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের কঠোর সমালোচনা করে নজরুল ইসলাম খান বলেন, স্বার্থ বিকিয়ে দিয়ে লুটপাট করে দেশের অস্তিত্ব বিপন্ন করতেই এই প্রকল্প নেয়া হয়েছে।
সংগঠনের সভাপতি একেএম বশির উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বিএনপির সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, এবিএম মোশাররফ হোসেন, আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ, শাহজাহান মিয়া সম্রাট, জিয়া নাগরিক ফোরামের মিয়া মো. আনোয়ার, জননেত্রী ফোরামের এম জাহাঙ্গীর আলম প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ’লীগের তথ্য ফাঁসের ভয় থেকেই জঙ্গিদের মেরে ফেলা হচ্ছে -নজরুল ইসলাম খান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ