Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

হাঁটলেন ২ হাজার ফুট!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

শ্বাসরুদ্ধকর এক দৃশ্যের সাক্ষী থাকল প্যারিস। মাটি থেকে ২৩০ ফুট উপরে দড়ির উপর দিয়ে হাঁটলেন এক যুবক। তিনি ১০ কিংবা ২০ ফুট নয়, একেবারে দুই হাজার ফুট হেঁটেছেন! ফ্রান্সের ‘ঐতিহ্য দিবসে’ শ্বাসরুদ্ধকর এই ঘটনা ঘটিয়েছেন তরুণ নাথান পলিন (২৭)।
পলিন একজন পেশাদার টাইটরোপ ওয়াকার। মাত্র আড়াই সেন্টিমিটার মোটা একটি দড়ির উপর দিয়ে তিনি দুই হাজার ফুট দীর্ঘ পথ হেঁটেছেন! দড়ির এক প্রান্ত আইফেল টাওয়ারে এবং অপর প্রান্ত বাঁধা ছিল শাইলো থিয়েটারের সঙ্গে। নীচ দিয়ে বইছে শেন নদী।

যাতে দুর্ঘটনা না ঘটে এজন্য ব্যবস্থাও নেওয়া ছিল। পলিনের শরীরে বাঁধা ছিল আর একটি দড়ি। যেটি মূল দড়ির সঙ্গে যুক্ত ছিল। কোনো কারণে তার পা ফসকালেও যেন বিপদ না ঘটে। দুই হাজার ফুটের ওই দড়ির পথ অতিক্রমে পলিনকে মাঝেমধ্যে বিশ্রামও নিতে হয়েছে। বিশ্রাম তিনি নিয়েছেন কখনও দড়ির উপর বসে কখনও শুয়ে।

পলিন স্বীকার করেছেন, কাজটা খুবই কঠিন ছিল। এভাবে দুই হাজার ফুট পথ হাঁটা মোটেও সহজ ছিল না। এর জন্য প্রয়োজন গভীর মনোযোগ। পাশাপাশি মানসিক চাপ সামলানো ও সংশ্লিষ্ট আরও অনেক কিছু বিষয়কে নিয়ন্ত্রণ করার ক্ষমতা থাকা জরুরি। দর্শনার্থীরা এই দৃশ্য উপভোগ করেছেন। করতালি দিয়ে উৎসাহ ও উষ্ণ অভিনন্দন জানান।

২০১৭ সালেই অবশ্য ফ্রান্সের এই ‘ঐতিহ্য দিবসে’ই দড়ির উপর হেঁটে শেন নদী পেরিয়ে রেকর্ড গড়েছিলেন পলিন। ইউরোপজুড়ে প্রতি বছরই সেপ্টেম্বর মাসের তৃতীয় সপ্তাহে ‘ঐতিহ্য দিবস’ পালন করা হয়। সূত্র : ইউরো নিউজ, মেট্রো ইউকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ