Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

জাতিসংঘে রাষ্ট্রদূত দিল তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

গত মাসে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়া তালেবান নিউ ইয়র্কে জাতিসংঘের চলমান সাধারণ পরিষদের অধিবেশনে বিশ্বনেতাদের উদ্দেশে ভাষণ দেওয়ার অনুমতি চেয়েছে। কট্টরপন্থী এ গোষ্ঠী কাতারের রাজধানী দোহায় অবস্থিত তাদের রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র সুহাইল শাহীনকে জাতিসংঘে আফগানিস্তানের নতুন রাষ্ট্রদূত হিসেবে মনোনয়নও দিয়েছে। এ সংক্রান্ত একটি চিঠি গত মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স দেখেছে বলে তাদের প্রতিবেদনে জানানো হয়েছে।
সোমবার তালেবানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের কাছে লেখা চিঠিতে সাধারণ পরিষদে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধানসহ উচ্চপদস্থদের নিয়ে হওয়া বার্ষিক বৈঠকে যোগ ও বক্তৃতা দিতে সুযোগ দেওয়ার অনুরোধ করেন। আগামী সোমবার এ বৈঠক শেষ হতে যাচ্ছে। গুতেরেসের মুখপাত্র ফারহান হক তালেবান নেতা মুত্তাকির লেখা চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।
তালেবান প্রতিনিধিদের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে চাওয়া এবং জাতিসংঘে নতুন রাষ্ট্রদূত দেওয়া বৈশ্বিক এ সংস্থায় এখন আফগানিস্তানের প্রতিনিধিত্ব করা গুলাম ইসাকজাইয়ের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। ইসাকজাই আফগানিস্তানের যে সরকারের প্রতিনিধি ছিলেন, তা গত মাসে তালেবানের হাতে ক্ষমতাচ্যুত হয়েছে।
হক জানিয়েছেন, জাতিসংঘে আফগানিস্তানের আসন দাবি করে করা তালেবানের আবেদন ৯ সদস্যের ক্রেডেনসিয়াল কমিটির কাছে পাঠানো হয়েছে। জাতিসংঘের এ ক্রেডেনসিয়াল কমিটির সোমবারের আগে বসার সম্ভাবনা কম, যে কারণে তালেবান পররাষ্ট্রমন্ত্রী এবার বিশ্ব নেতাদের সামনে দাঁড়িয়ে ভাষণ দিতে পারবেন কিনা তা নিয়ে সন্দেহ থেকে যাচ্ছে।
জাতিসংঘ যদি তালেবান রাষ্ট্রদূতকে মেনে নেয়, তাহলেও তা কট্টরপন্থফ ইসলামী গোষ্ঠীটির আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হবে। এটি নগদ অর্থের সঙ্কটে থাকা আফগান অর্থনীতির জন্য অত্যন্ত প্রয়োজনীয় তহবিল ছাড়ের ক্ষেত্রে সহায়কও হতে পারে।
গুতেরেস বলছেন, তালেবানের আন্তর্জাতিক স্বীকৃতির আকাক্সক্ষাই এখন অন্য দেশগুলোর হাতে থাকা একমাত্র সুযোগ; যা কাজে লাগিয়ে আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন ও আফগান নাগরিক বিশেষ করে নারীদের অধিকারের প্রতি যেন সম্মান দেখানো হয় তা নিশ্চিতে তালেবানের ওপর চাপ সৃষ্টি করা যায়। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • তুষার আহমেদ ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১:৩৯ এএম says : 0
    এগিয়ে যাক তালেবান সরকার
    Total Reply(0) Reply
  • Md Maydul ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১০:৫৫ এএম says : 0
    তাদের কথা বলার সুযোগ দেওয়া উচিৎ!
    Total Reply(0) Reply
  • Md Mostofa ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১০:৫৪ এএম says : 0
    তালেবান আফগানিস্তানের প্রতিনিধিত্ব হিসেবে জাতিসংঘে যোগ দিবে এটাই সঠিক।
    Total Reply(0) Reply
  • Yunus Hosain ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১০:৫১ এএম says : 0
    আমি মনে করি তাদেরকে জাতিসংঘের বৈঠকে স্থান দিলে বিশ্ব একটি বৈপ্লবিক পরিবর্তন দেখতে পাবে। কারণ তারাও মানুষ তাদের ভিতর চেতনা আছে তারা সবকিছু নিয়ন্ত্রণ করতে পারে।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ জামাল ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১০:৫২ এএম says : 0
    Good
    Total Reply(0) Reply
  • Jewel Khan ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১০:৫২ এএম says : 0
    ধৈর্য ধরুন, সব হয়ে যাবে।
    Total Reply(0) Reply
  • Abu Taher ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৯:৩৫ পিএম says : 0
    তালেবানদের সমর্থন করা বিবেকের দাবি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ