Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

অবশেষে বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৯:৫৪ এএম

অবশেষে বিমানবন্দরে করোনা পরীক্ষার মাধ্যমে প্রবাসী শ্রমিকদের সংযুক্ত আরব আমিরাত যাত্রা শুরু হয়েছে। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একটি ভ্রাম্যমাণ আরটি-পিসিআর ল্যাব ইউনিট বসিয়ে বুধবার (২২ সেপ্টেম্বর) দুপুর দেড়টা থেকে করোনার নমুনা সংগ্রহের কাজ শুরু হয়।
বুধবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টা ৩৯ মিনিটে এমিরেটসের একটি ফ্লাইটে (ইকে-৫৮৭) পরীক্ষামূলকভাবে ৪৬ জন শ্রমিক আমিরাতের উদ্দেশে ঢাকা ছাড়েন। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক উইং কমান্ডার এ এইচ এম তৌহিদ উল আহসান বিষয়টি নিশ্চিত করেছেন।
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ এ তথ্য নিশ্চিত করে বলেন, ফ্লাইট ছাড়ার ছয় ঘণ্টা আগে নমুনা পরীক্ষা করিয়ে ৪৬ জন যাত্রী আমিরাতের উদ্দেশে বাংলাদেশ ত্যাগ করেছেন। যদিও ৫০ জন যাত্রীর যাওয়ার কথা ছিল। কিন্তু আমিরাত ছয় ঘণ্টা আগে নমুনা পরীক্ষার সময় বেধে দেয়। নির্ধারিত সময়ের মধ্যে ৪৬ জন যাত্রী উপস্থিত থাকায় তাদের নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়। পরীক্ষায় সকল যাত্রীর করোনা নেগেটিভ এসেছে। ইউএইতে পৌঁছানোর পর আবারও তাদের করোনা পরীক্ষা করা হবে।
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রে জানা গেছে, স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাদের সার্বিক তত্ত্বাবধানে বিমানবন্দরের ভেতরে ইউএই’র ৪৬ যাত্রীকে পৃথকভাবে বসিয়ে সতর্কতার সঙ্গে নমুনা সংগ্রহ করা হয়। দুপুর দেড়টা থেকে বিকেল ৩টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হয়। পরবর্তীকালে বিমানবন্দরে নমুনা পরীক্ষা করার জন্য নির্বাচিত সাতটি প্রতিষ্ঠানের একটি (ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক) প্রতিষ্ঠানের মোবাইল আরটি-পিসিআর ল্যাবরেটরির মাধ্যমে পরীক্ষামূলকভাবে ৪৬ যাত্রীর সংগ্রহ করা নমুনা পরীক্ষা ও রিপোর্ট প্রদান করা হয়।
এর আগে ১৫ সেপ্টেম্বর সাতটি প্রতিষ্ঠানকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার আরটি-পিসিআর ল্যাব বসাতে অনুমোদন দেয় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। প্রতিষ্ঠানগুলো হলো- স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড ঢাকা, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, জয়নুল হক সিকদার ওমেন্স মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।
জানা গেছে, ইউএই সরকারের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ থেকে যারা তাদের দেশে যাবেন সেসব দেশের বিমানবন্দর থেকে যাত্রা শুরু করার ছয় ঘণ্টা আগে আরটি-পিসিআর ল্যাবরেটরিতে করোনা পরীক্ষা করিয়ে নেগেটিভ সনদ নিয়ে যেতে হবে। শুধু তাই নয়, সে দেশের বিমানবন্দরে নামার পর তাৎক্ষণিকভাবে তাদের করোনার নমুনা পরীক্ষা করা হবে। সেই পরীক্ষায় নেগেটিভ আসলে কেবল তখনই তাদের বিমানবন্দর থেকে বের হতে দেওয়া হবে।
উল্লেখ্য, এর আগে বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপন নিয়ে জটিলতা দেখা দেয়। শাহজালালের কার পার্কিংয়ের ওপর খোলা আকাশের নিচে ল্যাব স্থাপন সম্ভব না হওয়ায় ৭টি প্রতিষ্ঠান কার্যাদেশ পাওয়ার পর পরীক্ষা শুরু করতে পারেনি। এ নিয়ে চরম বিপাকে পড়েন প্রায় ৫০ হাজার প্রবাসী শ্রমিক। যাদের অনেকের ভিসার মেয়াদ শেষ হওয়ার পথে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৬ সেপ্টেম্বর দ্রুত এই ল্যাব স্থাপনের নির্দেশ দিলেও তা বাস্তবায়ন নিয়ে নানা টানাপড়েন চলছিল। সব শেষ গত ২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস বিমানবন্দর পরিদর্শন করেন। সেখানে আরটি-পিসিআর ল্যাব বিমানবন্দরের ভেতরে স্থাপনের নির্দেশনা দেন তিনি। এরপর বিমানবন্দরের এক নম্বর টার্মিনালে স্বাস্থ্য অধিদপ্তরের ডেস্কের কাছাকাছি ল্যাব স্থাপনের কাজ শুরু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৮ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ