Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ঢাকায় পৌঁছেছে সিনোফার্মের আরও ৫০ লাখ টিকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১০:৫০ এএম

চীনের সিনোফার্মের তৈরি আরও ৫০ লাখ ডোজ করোনা ভ্যাকসিনের চালান দেশে পৌঁছেছে। এ নিয়ে প্রতিষ্ঠানটি ২ কোটি ৯৯ লাখ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ।
বুধবার (২২ সেপ্টেম্বর) রাত ২ টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে, বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে চীনের সিনোফার্মের আরো পঞ্চাশ লাখ ডোজ ভ্যাক্সিন দেশে এসে পৌঁছায়।
ঢাকার শাহজালাল বিমানবন্দরের
প্রধান স্বাস্থ্য বিষয়ক সমন্বয়ক ডা. আবু জাহের বিমানবন্দরে ভ্যাক্সিন গ্রহন করেন।
ডা. আবু জাহের জানান, টিকাগুলো টঙ্গীতে বেক্সিমকোর ওয়্যারহাউজে পাঠিয়ে দেওয়া হয়েছে।
এনিয়ে সব মিলিয়ে চীনের তৈরি সিনোফার্মের করোনা ভ্যাকসিনের মোট ২ কোটি ৯৯ লাখ ডোজ পেয়েছে বাংলাদেশ। মোট তিন কোটি ডোজ টিকা কিনতে সিনোফার্মের সঙ্গে চুক্তি হয়েছে বাংলাদেশ সরকারের। এছাড়া কোভ্যাক্সের আওতায়ও সিনোফার্মের টিকা বিনামূল্যে পাচ্ছে বাংলাদেশ।
চলতি বছর ৭ ফেব্রুয়ারি ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার ‘কোভিশিল্ড’ টিকার মাধ্যমে দেশে গণটিকা কার্যক্রম শুরু হলেও বর্তমানে চীনের তৈরি সিনোফার্ম টিকার উপর নির্ভর করেই চলছে সে কার্যক্রম।
এছাড়া দেশে মার্কিন প্রতিষ্ঠান ফাইজার-বায়োএনটেক এবং মডার্নার টিকাও গণটিকা কার্যক্রমের অধীন প্রয়োগ করা হয়েছে।
সদ্য সমাপ্ত সংসদ অধিবেশনের শেষ কার্যদিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদকে জানান, দেশের মানুষের সুরক্ষায় প্রায় ২৪ কোটির মতো টিকার বন্দোবস্তু সরকার করছে।



 

Show all comments
  • নূরুল ইসলাম ২৩ সেপ্টেম্বর, ২০২১, ২:১২ পিএম says : 0
    সিনোফার্মের এত লাখ লাখ টিকা দিয়ে কী লাভ হলো? কারণ আন্তর্জাতিক ভাবে যে টিকার কোন ভ্যালু বা স্বীকৃতি নাই। এই টিকা নিয়ে কি প্রবাসীরা বিদেশ যেতে পারছে? বিজিটররা উন্নত কোন রাষ্ট্রে ভ্রমনে যেতে পারছে? সুতরাং লাভটা কী হলো?
    Total Reply(0) Reply
  • জসিম উদ্দিন ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৫৭ এএম says : 0
    ভালো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ