Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

তালেবানের সমর্থনে আবারও বোরকা পরে মিছিল করলেন আফগান নারীরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১১:৫৭ এএম | আপডেট : ১২:০১ পিএম, ২৩ সেপ্টেম্বর, ২০২১

আফগানিস্তানের বাদগিস প্রদেশের রাজধানী কালা নু শহরে তালেবানের সমর্থনে একদল নারী মিছিল করেছেন। নারী অধিকার রক্ষা করার দাবিতে দেশটির রাজধানী কাবুলসহ আরো কিছু শহরে যখন প্রায়ই নারীদের বিক্ষোভ মিছিল হচ্ছে এবং আন্তর্জাতিক গণমাধ্যমে সেসব মিছিলের ছবি প্রকাশিত হচ্ছে তখন তালেবানের সমর্থনে এ মিছিল হলো।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবি দেখা যাচ্ছে বোরকায় আপাদমস্তক ঢেকে রাস্তায় নেমেছেন আফগান নারীরা।

গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করে তালেবান এবং চলতি মাসের গোড়ার দিকে অস্থায়ী সরকার গঠন করে এ গোষ্ঠী। তালেবানের পক্ষ থেকে নারী অধিকার সমুন্নত রাখার দাবি করা হলেও এখন পর্যন্ত নারীদেরকে শিক্ষা বা চাকুরি করার অধিকার দেয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

এদিকে তালেবানের সমর্থনে তাদের সমর্থক নারীরা এরইমধ্যে বেশ কিছু সমাবেশও করেছেন। এসব সমাবেশেও বোরকা আবৃত নারীদের উপস্থিতি ছিল লক্ষণীয়। পশ্চিমা গণমাধ্যম অবশ্য দাবি করেছে, বোরকা পরা অনেক নারী বলেছেন, তাদেরকে জোর করে এসব মিছিল ও সমাবেশ হাজির করা হয়েছে।

তিন সপ্তাহ আগে তালেবান যে মন্ত্রিসভা ঘোষণা করে তাতে কোনো নারী স্থান পাননি। এছাড়া, সাবেক গনি সরকারের নারী বিষয়ক মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে ‘সৎ কাজের আদেশ ও অসৎ কাজে নিষেধ’ মন্ত্রণালয় রাখা হয়েছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • amran ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:২৪ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ এটি একটি সাফল্য আল্লাহ তালেবানদের ভরপুর কামিয়াব করুক আমিন এবং ইসলামকে সমুন্নত করুক।আমিন ইয়ারববাল আলামিন
    Total Reply(0) Reply
  • MD.DOLER HOSSAIN ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৭:২৩ এএম says : 0
    ALHAMDULILLAH GO AHEAD TALIBAN MAY ALLAH BLESS TALIBAN
    Total Reply(0) Reply
  • মোঃ আনোয়ার আলী ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৮:৩১ এএম says : 0
    ইসলাম রক্ষার স্বার্থে হে আল্লাহ তালেবানদেরে সাহায্য কর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ