Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

গলওয়ানে সংঘর্ষের ঘটনা যুক্ত হচ্ছে চীনের পাঠ্যক্রমে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৫:২৪ পিএম

গত বছর জুনের মাঝামাঝি সময়ে পূর্ব লাদাখের গলওয়ান উপত্যকায় ভারত ও চীনা সেনাদের মধ্যে প্রচণ্ড সংঘর্ষ হয়। এতে আহত ও নিহত হয় দু’পক্ষের সেনাই। সেই সংঘর্ষের ঘটনাই এ বার যুক্ত হতে চলেছে চীনের স্কুল শিক্ষার্থীদের পাঠ্যবইয়ে।

চীনের পিপলস লিবারেশান আর্মি গলওয়ানের ঘটনাকে দেশপ্রেমের উদাহরণ হিসেবে চীনা ছাত্রছাত্রীদের পড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। গত সপ্তাহে শিনজিয়াং এলাকার সীমান্ত রক্ষার দায়িত্বে থাকা একটি সামরিক দলের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগাযোগ করেছিল পূর্ব চীনের আনহুই প্রদেশের স্কুল শিক্ষার্থীরা। সেখানে চীনা সেনারা কী ভাবে দেশের সীমান্ত রক্ষার জন্য আত্মত্যাগ করছেন, তা ছাত্রছাত্রীদের দেখানো হয়।

বুধবার পিপলস লিবারেশান আর্মির একটি সরকারি পোর্টালে এই সংক্রান্ত একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, দেশকে রক্ষা করতে যে ভাবে চীনের সেনা ও অফিসারেরা সীমান্তে প্রতিনিয়ত লড়ে চলেছেন, তা স্কুলের ছেলেমেয়েদেরও এ বার থেকে পড়ানো হবে। হাজার হাজার মাইল দূরে থাকা সেই সব সেনার সঙ্গে ছাত্রছাত্রীদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগাযোগও করানো হচ্ছে।

ওই প্রবন্ধেই আরও বলা হয়েছে, ‘গলওয়ানে মাত্র এক জন চীনা সেনার মৃত্যুও ছাত্রছাত্রীদের মনে গভীর প্রভাব ফেলেছে’। প্রসঙ্গত, গলওয়ান সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর খবর জানা গেলেও চীনের সরকার কখনওই তাদের পক্ষ থেকে নিহত সেনাদের সংখ্যা সংবাদমাধ্যমের কাছে প্রকাশ করেনি। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ