Inqilab Logo

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

খুলনায় হেলে পড়া ঝুঁকিপূর্ণ ৭ তলা ভবন অপসারণ কাজ শুরু

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৭:১০ পিএম

খুলনা মহানগরীর সোনাডাঙ্গা আবাসিক এলাকায় হেলে পড়া চরম ঝুঁকিপূর্ণ সাত তলা ভবনটি ভেঙ্গে ফেলার কাজ শুরু করেছে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ)। আজ বৃহস্পতিবার ২০ জন শ্রমিক ভবনের সপ্তম ও ষষ্ঠ তলা ভাঙার কাজ শুরু করে। গত জুন মাসে নির্মাণাধীন ভবনটি দক্ষিণ অনেকটাই দিকে হেলে পড়ে। যে কোনো সময় এ টি ভেঙ্গে ব্যাপক প্রাণহানির আশংকা দেখা দিয়েছিল।

কেডিএ সূত্রে জানা গেছে, সোনাডাঙ্গা আবাসিক এলাকার সেকেন্ড ফেজের ১৩ নম্বর সড়কের ১৩২ ও ১৩৩ নম্বর প্লট দুটি বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশনকে বরাদ্দ দিয়েছিলো কেডিএ। অ্যাসোসিয়েশন প্লট দুটির ওপর বহুতল ভবন নির্মাণের জন্য ‘অনিক রিয়েল এস্টেট অ্যান্ড ডেভেলপার’ নামের একটি কোম্পানির সঙ্গে চুক্তি করে। ২০১৬ সালের কেডিএ থেকে নকশা অনুমোদন নিয়ে ভবন নির্মাণ কাজ শুরু করে। কিন্তু শুরু থেকেই অনুমোদিত নকশার ব্যতয় ঘটিয়ে অতিরিক্ত একটি ফ্লোর নির্মাণ করে। এতে ভবনটি দ্রুত ভারসাম্য হারিয়ে ফেলে।

সূত্রটি জানায়, কেডিএ’র প্রকৌশলীরা পরিদর্শনে গিয়ে দেখতে পান ভবনের নকশায় গ্রেডবিম প্রদানের নির্দেশনা থাকলেও একটি তলায় কোনো গ্রেডবিম নেই। ভবনের কলামের পরিধিও কমিয়ে দেওয়া হয়েছে। যেনতেনভাবে ভবন নির্মাণ করে ফ্লাট বিক্রি করার পরিকল্পনা ছিল ডেভেলপার কোম্পানির। গত জুন মাসে ভবনটি হেলে পড়লে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত ও অপসারণে দায়িত্ব নিয়োজিত কমিটি ভবনটি অপসারণের সুপারিশ করে।

কেডিএর অথরাইজড অফিসার মুজিবর রহমান জানান, ভবনটি দক্ষিণ দিকে ১২ ইঞ্চি পরিমাণ হেলে গেছে। ভবন নির্মাণ কাজের দায়িত্বে থাকা ‘অনিক রিয়েল এস্টেট অ্যান্ড ডেভেলপার’ কোম্পানির লোকজন পালিয়ে গেছে। এজন্য কেসিসির নেতৃত্বাধীন ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত ও অপসারণ কমিটি কেডিএকে ভবনটি ঝুঁকিমুক্ত করতে অনুরোধ জানায়।

তিনি আরো জানান, যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এজন্য কেডিএ নিজ অর্থায়নে ভবন অপসারণ কাজে এগিয়ে আসে। আজ বৃহস্পতিবার থেকে ভবনের ৬ষ্ঠ ও ৭ম তলা ভাঙার কাজ শুরু হয়েছে। পরের ৫টি ফ্লোর গার্ল গাইডস অ্যাসোসিয়শনকে ভেঙ্গে ফেলার জন্য অনুরোধ জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ