Inqilab Logo

মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

রোহিঙ্গা মুসলমানদের পাশে দাঁড়ানোর জন্য তুরস্ক পূর্বের অবস্থানে অনড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৮:০১ পিএম

রোহিঙ্গা মুসলমানদের পাশে দাঁড়ানোর জন্য তুরস্ক তার অবস্থানের পুনরাবৃত্তি করেছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলাত শাভুওগলু এক টুইট বার্তায় বলেন, বাংলাদেশে রোহিঙ্গাদের অবস্থা নিয়ে একটি অনলাইন আন্তর্জাতিক উচ্চ-স্তরের ইভেন্টের সহ-আয়োজক হতে পেরে তিনি সম্মানিত বোধ করছেন। -ডেইলি সাবাহ

টুইটে আরও বলা হয়, তুরস্ক পুনরাবৃত্তি করেছে যে, তারা রোহিঙ্গা মুসলমানদের ভাগ্যের উন্নয়নে কখনই তুরস্ক পিছিয়ে যাবে না। তিনি বলেন, রোহিঙ্গাদের স্বদেশে স্বেচ্ছায়, নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং টেকসই প্রত্যাবর্তনের জন্য আমাদের কাজ চালিয়ে যেতে হবে। আমরা রোহিঙ্গা মুসলমানদের তাদের ভাগ্যের ওপর ছেড়ে দেবো না।

অন্টারিও ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সির (ওআইডিএ) এক প্রতিবেদনে বলা হয়েছে, আগস্ট ২০১৭ থেকে প্রায় ২৪ হাজার রোহিঙ্গা মুসলিম নিহত হয়েছে, ৩৪ হাজারেরও বেশি আগুনে নিক্ষিপ্ত হয়েছে, ১ লক্ষ ১৪ হাজারেরও বেশি পিটিয়ে আহত করা হয়েছে এবং কমপক্ষে ১৮ হাজার রোহিঙ্গা নারী ও মেয়েকে ধর্ষণ করেছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতে, রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর নিষ্ঠুর দমন অভিযান সাড়ে ৭ লক্ষেরও বেশি রোহিঙ্গা শরণার্থী, যাদের বেশিরভাগই নারী এবং শিশু, বাংলাদেশে পালিয়ে যেতে বাধ্য করেছে। বাংলাদেশে নির্যাতিত রোহিঙ্গা সম্প্রদায়ের ১১ লক্ষের বেশি সংখ্যক লোককে ঠেলে দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ