Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অনলাইনে হবে হজ ব্যবস্থাপনা কার্যক্রম -ভারপ্রাপ্ত ধর্মসচিব আব্দুল জলিল

প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ সউদী সরকারের নির্দেশনা অনুযায়ী হজ ব্যবস্থাপনার পুরো কার্যক্রম অনলাইনের মাধ্যমে করা হবে। হাজীদের সেবার মান নিশ্চিতকরণে সংশ্লিষ্ট সকলকে সতর্কতার সাথে দায়িত্ব পালন করতে হবে। সততার সাথে হজ এজেন্সিগুলোকে হজের কার্যক্রম পরিচালনা করতে হবে। গতকাল বুধবার ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রমে দায়িত্ব ও করণীয় সম্পর্কে অনুষ্ঠিত সভায় ধর্ম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আব্দুল জলিল সভাপতি’র বক্তব্যে একথা বলেন। ভারপ্রাপ্ত ধর্মসচিব সুষ্ঠু ও সুন্দরভাবে হজ ব্যবস্থাপনার কার্যক্রম এগিয়ে নিতে সমন্বিত প্রচেষ্টা চালানোর ওপর গুরুত্বারোপ করেন। ধর্মসচিব বলেন, হজ ব্যবস্থাপনার কার্যক্রম যথাসময়ে সম্পন্ন করতে সবাইকে একযোগে কাজ করতে হবে। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শহীদুজ্জামান, আশকোণাস্থ হজ অফিসের পরিচালক হজ (উপ-সচিব) ড. আবু সালেহ মোস্তফা কামাল, হাবের সভাপতি মো. ইব্রাহিম বাহার ও মহাসচিব শেখ আব্দুল্লাহ, আইটি কোম্পানি বিজনেস অটোমেশন লিমিটেডের সিইও ও সাবেক পরিচালক হজ (উপ-সচিব) বজলুল হক বিশ্বাস, হাজীক্যাম্প আইটি বিভাগের শিফট ইনচার্জ কবির আল-মামুন উপস্থিত ছিলেন। এছাড়া সভায় রাজধানীর বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রতিনিধিগণ, কম্পিউটার কাউন্সিল, এনআইডি, এসবি, ও নির্বাচন কমিশনের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। সভায় হাব নেতৃবৃন্দ হজ এজেন্সিগুলোর নানা সমস্যা নিরসনের দাবি তুলে ধরেন। হাব নেতৃবৃন্দ সরকার ও হাব ঘোষিত সর্বনিম্ন হজ প্যাকেজের চেয়ে কম টাকায় হজযাত্রী সংগ্রহের বিষয়টি তুলে ধরে বেসরকারি ব্যবস্থাপনার সকল হজযাত্রীর হজের পুরো টাকা কেন্দ্রীয়ভাবে হাবের নির্দিষ্ট ব্যাংক একাউন্টে জমা রাখার প্রস্তাব দেন।
চালু হচ্ছে ওমরাহ ১৬-এর পৃষ্ঠার পর
২০১৫ সালের হজ মৌসুমের কার্যক্রম শেষ হবার পরপরই গোটা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা ওমরা পালনে সউদী আরবে যাচ্ছেন। একমাত্র বাংলাদেশের কান্ট্রি লগ না খোলায় ওমরাহ যাত্রীরা ওমরাহ পালনে সউদী আরবে যেতে পারেনি। এতে দেশের ভাবমর্যাদা ক্ষুন্নসহ সাধারণ ওমরাহ এজেন্সিগুলো আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ২০১৪ সালে ১০৪টি ওমরাহ এজেন্সি’র মাধ্যমে ১১ হাজার ৪৮৫ জন ওমরাযাত্রী সউদী আরব গিয়ে আর দেশে ফেরত আসেনি। ওমরার নামে সউদীতে মানব পাচারের সাথে জড়িত ওমরাহ এজেন্সিগুলোকে কোনো ছাড় দেয়া হবে না বলে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান দ্ব্যর্থহীনভাষায় ঘোষণা দিয়েছিলেন।
সউদী আরবে ওমরার নামে মানব পাচারের অভিযোগের প্রমাণ মেলায় ৯৫টি হজ এজেন্সিকে গত ১৮ নভেম্বর শাস্তি দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। শাস্তি দেয়ার ক্ষেত্রে যে সব ওমরাহ এজেন্সি’র ২/১ জন যাত্রী ওমরাহ করতে গিয়ে দেশে ফিরেনি তাদের লাইসেন্সও বাতিল, জরিমানা ও জামানত বাজেয়াপ্ত করা হয়েছে। এ ক্ষেত্রে সউদী সরকারের ওমরাহ নীতিমালা অনুযায়ী ওমরাযাত্রী ১% ওমকুফ করার বিষয়টি বিবেচনায় আনা হয়নি। এ ব্যাপারে ক্ষতিগ্রস্ত ওমরাহ এজেন্সিগুলো ধর্ম মন্ত্রণালয়ে তাদের শাস্তি লাঘবের জন্য আপীল করেছে। এদের অনেকের শুনানিও নেয়া হয়েছে। ৬৯টি হজ এজেন্সির লাইসেন্স বাতিল ছাড়াও সেগুলোর জামানত বাজেয়াপ্ত ও জরিমানা করা হয়। শুধু জরিমানা করা হয়েছে ২৬টি এজেন্সিকে। এদিকে, আগামী ১৪ ফেব্রুয়ারি জেদ্দায় সউদী আরব-বাংলাদেশের মধ্যে আনুষ্ঠানিকভাবে দ্বি-পাক্ষিক হজ চুক্তি (১৪৩৭ হিজরী) স্বাক্ষরিত হবে। বাংলাদেশের পক্ষে হজ চুক্তিতে স্বাক্ষর করবেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। আর সউদীর পক্ষে হজ চুক্তিতে স্বাক্ষর করবেন সউদী হজমন্ত্রী ড. বন্দর বিন মোহাম্মদ বিন হামজা হাজ্জার। হজ চুক্তির সময়ে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বাংলাদেশী ওমরাহ চালুর অনুরোধ জানাবেন। দ্বি-পাক্ষিক হজ চুক্তির জন্য আগামী কাল সউদী’র উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল। প্রতিনিধি দলে আরো রয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ আব্দুল জলিল, অতিরিক্ত সচিব শহীদুজ্জামান, ধর্মমন্ত্রী এপিএস শফিকুল ইসলাম শফিক ও ধর্মমন্ত্রী পিও মোঃ আবু সাঈদ।
ওমরাহ জটিলতা নিরসনের লক্ষ্যে গত মঙ্গলবার সউদী আরবে রিয়াদে গেছেন ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি’র এক সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের পরামর্শক্রমে বন্ধকৃত ওমরাহ দ্রুত চালু করার লক্ষ্যে সউদী ডেপুটি ওমরাহ মন্ত্রী ড. ঈশা রাওয়াজের সাথে দ্বি-পাক্ষিক বৈঠক করার জন্য ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি’র সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী এমপি ও হাবের ইসি কমিটি’র সদস্য সৈয়দ গোলাম সরওয়ার রিয়াদে যান। গতকাল রাতে ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী এমপি সউদী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে ওমরাহ চালুর বিষয় নিয়ে রিয়াদে বৈঠকের কথা ছিল। রাতে রিয়াদ থেকে হাবের ইসি’ সদস্য সৈয়দ গোলাম সরওয়ার ইনকিলাবকে এ তথ্য জানিয়েছেন।
উল্লেখ্য, গত ১৪ ডিসেম্বর ঢাকাস্থ সউদী দূতাবাস কর্তৃপক্ষ বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে এক চিঠিতে ওমরা ভিসা খুলে দেয়ার বিষয়টি অবহিত করেছিল। ধর্ম মন্ত্রণালয় ১৪৩৭ হিজরি সনের ওমরা কার্যক্রম পরিচালনার জন্য দু’দফায় ১১৭টি ওমরা এজেন্সির তালিকা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সউদী রাষ্ট্রদূতের কাছে প্রেরণ করেছে। রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের কাছে উল্লেখিত ১১৭টি ওমরা এজেন্সি’র তালিকা প্রেরণ করা হয়েছে। সউদী পররাষ্ট্র মন্ত্রণালয় ও হজ মন্ত্রণালয় বাংলাদেশী ওমরাযাত্রী প্রেরণে অনুমতি দিয়েছে। ওমরাহ এজেন্সি সউদী বাংলা এয়ার সার্ভিস লিমিটেডের (১২১৯) ম্যানেজিং ডিরেক্টর আলহাজ আহসান উল্লাহ বাংলাদেশী ওমরাহ কার্যক্রম চালু করায় সউদী সরকারকে আন্তরিক মোবারকবাদ জানিয়েছেন। হাবের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ হেলাল গতকাল ওমরাহ চালু হওয়ায় মহান রাব্বুল আলামীনের কাছে কোটি কোটি শুকরিয়া আদায় করে সউদী সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, আমাদের মুজদালিফা এভিয়েশনের ওমরাহ যাত্রীদের মোফা ইস্যুর কার্যক্রম গত রাতেই শুরু হয়ে গেছে। এ জন্য তিনি ঢাকাস্থ সউদী রাষ্ট্রদূতসহ ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানকেও ধন্যবাদ জানান। রাতে এ রিপোর্ট লেখার সময়ে রিয়াদ থেকে হাবের ইসি’র সদস্য সৈয়দ গোলাম সরওয়ার টেলিফোনে ইনকিলাবকে বলেন, সউদী সরকার গতকাল বাংলাদেশের ওমরার কান্ট্রি লগ খুলে দিয়েছে। ওমরার কার্যক্রম একটিভ হয়ে গেছে। রাতে ওমরা এজেন্সি এয়অর স্পীড প্রাঃ লিমিটেডের মক্কাস্থ প্রতিনিধি ইব্রাহিম মক্কা থেকে টেলিফোনে জানান, মক্কার রুসাইফাস্থ সউদী ওমরাহ কোম্পানী মোতাহিরা’র কর্মকর্তারা গতকাল জানিয়েছেন, বাংলাদেশের ওমরাহ চালু হয়ে গেছে। আজ বৃহস্পতিবার মোফা পাসওয়ার্ড আনার জন্য তারা মোতাহিরা ওমরাহ কোম্পানীতে যাওয়ার অনুরোধ জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনলাইনে হবে হজ ব্যবস্থাপনা কার্যক্রম -ভারপ্রাপ্ত ধর্মসচিব আব্দুল জলিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ