Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

তমদ্দুন মজলিসের আলোচনা সভায় বক্তাগণ ইসলামের প্রসারে আবুল হাশিমের ভ‚মিকা অতুলনীয়

প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রখ্যাত মুসলিম মনীষী, রাজনীতিবিদ ও দার্শনিক আবুল হাশিমের ৪২তম মৃত্যুবার্ষিকী অনুষ্ঠানে বক্তাগণ বলেছেন, ইসলামের মূল আদর্শ থেকে আমরা সরে এসেছি-একথা আমরা প্রায়ই বলে থাকি। কিন্তু কোন বিন্দু থেকে আমরা আদর্শচ‚্যত হয়েছি সে সম্পর্কে আমাদের বক্তব্য প্রায়ই অস্পষ্ট থাকে। আবুল হাশিম চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন, ইসলামের মূল বুনিয়াদ যে কালিমা, সেই কালিমার প্রকৃত মর্ম থেকেই আমাদের বিচ্যুতির শুরু। যে কারণে একদা যে কালিমা বিশ্বের দিকে দিকে বিপ্লব সৃষ্টি করেছিল তা আজ ভিখারির মন্ত্রে পরিণত হয়েছে। এই দুরবস্থা ঘোচাতে আবুল হাশিম কালিমার বৈপ্লবিক মর্মবাণী ব্যাখ্যার প্রয়াস পেয়েছেন এবং তিনি দেখিয়ে দিয়েছেন প্রগতিশলীতা ও বৈপ্লবিকতা কোন মাপকাঠিতে অন্য কোনো মতবাদ ইসলামের সাথে এঁটে উঠতে পারে না। তাঁর লেখা যুগান্তকারী গ্রন্থ “ক্রীড অব ইসলাম” মিসরের আল আজহার, বিটেনের অক্সফোর্ডসহ বিশ্বের নামকরা বহু বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে অর্ন্তভ‚ক্ত হয় এবং বহু ভাষায় অনুদিত হয়েছে।
বক্তারা আরো বলেন, আবুল হাশিম ছিলেন অবিভক্ত বাংলার তৎকালীন মুসলিম লীগের সাধারণ সম্পাদক। তিনি দেশের রাজনীতিও ইসলাম প্রসারে এতো অবদান রাখা স্বত্তে¡ও আমরা তাকে ভুলতে বসেছি। এটা খুবই দুঃখজনক। গত শুক্রবার তমদ্দুন মজলিসের মালিবাগ মহানগর কার্যালয়ে বিশিষ্ট গবেষক ও সাবেক ক‚টনৈতিক ড. মুহাম্মদ সিদ্দিকের সভাপতিত্বেও মোহাম্মদ আসাদুজ্জামান খানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইসলামী চিন্তাবিদ ও কলামিস্ট অধ্যাপক হাসান আবদুল কাইয়ুম। আলোচক হিসাবে উপস্থিত ছিলেন, কে এম আশরাফ, এরতাজ আলম, কবি এস আই জনি ও কবি নুরুল হক ফরিদ প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তমদ্দুন মজলিসের আলোচনা সভায় বক্তাগণ ইসলামের প্রসারে আবুল হাশিমের ভ‚মিকা অতুলনীয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ