Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

এবারো বাতিল নোবেল পুরস্কার অনুষ্ঠান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৮:৩৬ পিএম

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে এ বছরও অনুষ্ঠিত হচ্ছে না নোবেল পুরস্কার বিতরণী অনুষ্ঠান। পুরস্কার বিজয়ীরা নিজেদের দেশ থেকে এই পুরস্কারের পদক ও সনদ গ্রহণ করতে পারবেন। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) এক বিবৃতিতে নোবেল ফাউন্ডেশনের তরফ থেকে এ তথ্য জানিয়েছে ডয়েচে ভেলে।

এর আগে গত বছরও করোনাভাইরাস সংক্রমণের কারণে পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল করা হয়।

বিবৃতিতে বলা হয়, ‘অনেকেই মনে করতে পারেন করোনাভাইরাস মহামারী শেষ হয়ে গিয়েছে, কিন্তু আমরা এখনো সেখানে পৌঁছাতে পারিনি। পুরস্কারপ্রাপ্তদের উপস্থিতি ছাড়াই সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে আয়োজন এই বছরের পুরস্কার দেয়া হবে।’

বিবৃতিতে নোবেল ফাউন্ডেশন আরও জানায়, এ অনুষ্ঠান টেলিভিশনে ও নোবেল প্রাইজের ডিজিটাল প্ল্যাটফর্মে সম্প্রচারিত করা হবে। তবে শান্তিতে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানের বিষয়ে এখনো সিদ্ধান্ত জানা যায়নি। এই পুরস্কার সাধারণত নরওয়ে থেকে দেওয়া হয়ে থাকে।

আগামী ৪ অক্টোবর থেকে ১১ অক্টোবরের মধ্যে চলতি বছরের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। সেখানে চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে এই পুরস্কার দেওয়া হবে। ১০ ডিসেম্বর নোবেল দেওয়া হবে বৈজ্ঞানিক বিভাগ এবং সাহিত্যে পুরস্কার বিজয়ীদের। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোবেল পুরস্কার

১২ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ