Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

মুম্বাইয়ের সৈকতে ভেসে এলো ৩০ হাজার কেজির তিমি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৮:৪৬ পিএম

৪০ ফুট দীর্ঘ এবং ৩০ হাজার কেজি ওজনের বিশালাকার তিমি ভেসে এসেছে ভারতের মুম্বাইয়ের সাগরপাড়ে। এত বড় জীব যে পৃথিবীতে থাকতে পারে, এটা ভাবনাতেও ছিল না অনেকের। তাই নিজ চোখে মৃত তিমিকে দেখতে মুম্বাইয়ের পালঘর সমুদ্রসৈকতে গত ২১ সেপ্টেম্বর থেকে জড়ো হতে থাকেন অনেকে। এ খবর দিয়েছে ভারতের সংবাদ মাধ্যম আনন্দবাজার পত্রিকা।

খবরে বলা হয়েছে, ভারতের মহারাষ্ট্রের ভাসাই এলাকার সমুদ্র সৈকতে ভেসে এসেছে এই বিশাল তিমি। দেখতে ভিড় জমিয়েছিলেন সাধারণ মানুষ।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, তিমিটি সম্ভবত আরব সাগরের গভীর সমুদ্র থেকে ভেসে এসেছে। আগস্টের মাঝামাঝি তিমিটি মারা যায় বলে ধারণা তাদের।

সৈকতে বিশালাকার তিমির মরদেহ ভেসে আসায় ভিড়ের পাশাপাশি কিন্তু মুশকিল হয় আশেপাশে মানুষদের। মৃত তিমিটি কিছুক্ষণ সাগর পাড়ে থাকার পড়েই তা পচতে শুরু করে। যাতে তৈরি হয় ভীষণ দুর্গন্ধ। এলাকায় থাকা প্রায় অসম্ভব হয়ে ওঠে বাসিন্দাদের কাছে। এরপর ব্যবস্থা নেওয়ার জন্য তারা কর্তৃপক্ষকে বিষয়টি জানান।

বিষয়টি জানার পর প্রশাসনিক কর্মকর্তারাও নিরুপায় হয়ে যান। তারা তখন স্থানীয়দের জানান, তিমিটি আকারে এত বড় যে, অন্য কোথাও নিয়ে যাওয়া প্রায় অসম্ভব। সেই কারণে সৈকতেই কোথাও তিমিটিকে পুঁতে ফেলা হবে। এরপর প্রায় ২৪ ঘণ্টার চেষ্টায় একটি ৫ ফুট গভীর ও ৪০ ফুট দীর্ঘ গর্ত খোঁড়া হয়। সেখানেই সমাধি হয় তিমির। সূত্র : আনন্দবাজার পত্রিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ