Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

রবীন্দ্রনাথের আঁকা ছবি ৬ কোটি টাকায় বিক্রি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৬ এএম

রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা একটি চিত্রকর্ম নিলামে বড় অঙ্কের দাম পেল। এই নিলাম করেছে ক্রিস্টিজ সংস্থা। পাঁচ লাখ পাউন্ডে ছবিটি বিক্রি হয়েছে বলে জানা যায়, যা বাংলাদেশি মুদ্রায় ৫ কোটি ৮৫ লাখ টাকারও বেশি, অর্থাৎ ৬ কোটি টাকার কাছাকাছি।

ছবিটির কোনো নাম ছিল না। কিন্তু নিলাম সংস্থা ক্রিস্টিজ ‘যুগল’ শিরোনামে নিলাম ডাকে। তবে ছবিটি বড় অঙ্কের টাকা দিয়ে কে কিনেছে তা প্রকাশ্যে আনা হয়নি। সাহিত্যে নোবেলজয়ী কবির আঁকা ছবিটি ২২.৮ ইঞ্চি লম্বা ও ২০ ইঞ্চি চওড়া। ধারণা করা হচ্ছে, ১৯৩০ বা তার আশপাশে এই ছবিটি এঁকেছিলেন রবীন্দ্রনাথ। ১৯৩০ সালে ইউরোপ ভ্রমণ করার সময় বেশ কয়েকটি নিজের আঁকা ছবি সঙ্গে রেখেছিলেন কবিগুরু। বিক্রি হওয়া ছবিটি সেই সময়ের।সম্প্রতি প্যারিসের ‘গ্যালারি পিগাল’-এসব ছবি প্রদর্শিত হয়। তৎকালীন সময়ে রবীন্দ্রনাথ ঠাকুরের কাছ থেকেই ছবিটি কিনেছিলেন জার্মান দম্পতি ফ্রিডরিখ ও এডিথ আন্দ্রে। তাদের উত্তরসূরিরা ছবিটি নিলাম সংস্থাকে দেন। ক্রিস্টিজ নিউ ইয়র্ক শাখার সাউথ এশিয়ান মডার্ন অ্যান্ড কন্টেম্পোরারি আর্ট বিভাগে নিলামের জন্য রাখা হয়েছিল ছবিটি। সূত্র : ডেইলি সান ইউকে, হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রবীন্দ্রনাথ

১১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ