Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরানের পারমাণবিক পরিকল্পনা ঠেকাতে সহায়তা দেবে সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৬ এএম

ইরানের পারমাণবিক অস্ত্র তৈরি ঠেকাতে নেওয়া পদক্ষেপে সহায়তা দিতে চেয়েছে সউদী আরব। বুধবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে সউদী আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ একথা জানিয়েছেন। বিশ্ব নেতারা যখন ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনর্বহাল করতে তেহরানের সঙ্গে আলোচনা শুরুর পরিকল্পনা করছেন সেই মুহ‚র্তে এ আহবান জানালেন সউদী বাদশাহ।

সাধারণ অধিবেশনে পূর্বে ধারণ করা ভিডিওতে সউদী বাদশাহ বলেন, ‘মধ্যপ্রাচ্যকে ব্যাপক বিধ্বংসী অস্ত্র মুক্ত রাখার ওপর জোর দিতে চায় সউদী আরব, ইরানের পারমাণবিক অস্ত্র তৈরি ঠেকাতে আন্তর্জাতিক পদক্ষেপকে আমরা সমর্থন করি।’

মধ্যপ্রাচ্যে ইরান ও সউদী আরব দীর্ঘদিন ধরেই বিরোধে জড়িত। ইয়েমেন, সিরিয়াসহ বিভিন্ন স্থানে ছায়া যুদ্ধে জড়িয়ে আছে তারা। ২০১৬ সালে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়ে যায়। তবে উত্তেজনা নিরসনে এই বছর আলোচনা চালিয়েছে তারা।
সউদী বাদশাহ বলেন, ‘ইরান একটি প্রতিবেশি দেশ আর আমরা আশা করছি আমাদের প্রাথমিক আলোচনা থেকে আত্মবিশ্বাস তৈরিতে একটি চূড়ান্ত ফলাফল আসবে...এর ভিত্তি হবে... সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা এবং অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করা।’ এর আগে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন তেহরান বিশ্ব শক্তির সঙ্গে সেই পারমাণবিক আলোচনা শুরু করতে চায়, যা থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • হেদায়েতুর রহমান ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৩:৫১ এএম says : 0
    মুসলমাদের মিলে মিশে কাজ করতে হবে
    Total Reply(0) Reply
  • আরমান ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৩:৫২ এএম says : 1
    কাজটা একদমই ঠিক হচ্ছে না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ