Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

বাঁধের ৭৩ মিটার ব্লকে ধস

আতঙ্কে চরের বাসিন্দারা

ফরিদপুর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৬ এএম

ফরিদপুরে পদ্মা নদী সংরক্ষণ বাঁধে সিসি ব্লকে ভাঙন দেখা দেয়ায় আতঙ্কে রয়েছে এলাকাবাসী। সদর উপজেলার ডিক্রির চর ইউনিয়নের পদ্মা নদী সংরক্ষণ বাধের প্রায় ৭০ ফুট অংশের সিসি ব্লক ধ্বসে গেছে। গত বুধবার গভীর রাতে দুদফা ভাঙনে ক্ষতিগ্রস্ত হয়েছে তীর সংরক্ষণ বাধ। গতকালও একাধিক ব্লক ধ্বসের উপক্রম দেখা গেছে।

এ ভাঙনের কারণে সংশ্লিষ্ট এলাকায় আতঙ্ক বিরাজ করছে। জানা যায়, ডিক্রির চর ইউনিয়নের পদ্মা নদীর ওবায়দুলের বাড়ি সংলগ্ন তীর সংরক্ষণ বাধে ধ্বস শুরু হয়েছে। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে ইউপি চেয়ারম্যান মোঃ মেহেদী হাসান মিন্টু ফকির ও সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শনে যান।
জরুরিভাবে ভাঙনের ব্যাপকতা প্রতিরোধে জিও ব্যাগ ডাম্পিং শুরু করেছেন। অন্যদিকে পদ্মা নদীর ওই পাড়ে বিভিন্ন অংশে ভাঙন শুরু হয়েছে। স্থানীয়রা জানান, নদীর স্বাভাবিকতা না থাকায় প্রতিবছরই বাড়ি ঘর ও ফসলী জমি নদী গর্ভে বিলীন হয়ে যায়। পানি উন্নয়ন বোর্ড ফরিদপুরের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা ইনকিলাবকে জানান, ভাঙন প্রতিরোধে জরুরিভাবে জিও ব্যাগ ডাম্পিং অব্যাহত রয়েছে। ভাঙনের গভীরতা পর্যালোচনা করে ব্যবস্থা নেয়া হবে।
নদীর ওই পাড়ের ভাঙনের বিষয়ে তিনি বলেন, এটা তো নদী থেকে জেগে উঠা বালু চর, এখানে জিও ব্যাগ ডাম্পিং করে কোন লাভ হবে না। পরবর্তীতে অবস্থার প্রেক্ষিতে প্রকল্প গ্রহণ করে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৭৩ মিটার ব্লকে ধস

২৪ সেপ্টেম্বর, ২০২১
আরও পড়ুন