Inqilab Logo

শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

শূন্যপদে বিচারপতি চেয়ে আইন মন্ত্রণালয়ের চিঠি

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ময়মনসিংহে আরো এক আসামি গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৬ এএম

একাত্তরের মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠনের লক্ষ্যে বিচারপতির নাম চেয়ে সুপ্রিম কোর্ট প্রশাসনকে চিঠি দিয়েছে আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়।
গতকাল বৃহস্পতিবার এ চিঠির বিষয়টি স্বীকার করেন আইন মন্ত্রী আনিসুল হক। সাংবাদিকদের তিনি বলেন, একজন বিচারপতির নাম চেয়ে সুপ্রিম কোর্ট প্রশাসনের কাছে চিঠি পাঠানো হয়েছে। বিচারপতির নাম পেলেই এবিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। এদিকে মন্ত্রণালয় সূত্র জানায়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি আমির হোসেনের ইন্তেকালের ফলে তিন সদস্যের একটি ট্রাইব্যুনালের সদস্যপদ শূন্য হয়ে যায়। এ কারণে ট্রাইব্যুনালটি পুনর্গঠনের লক্ষ্যে বিচারপতি চেয়ে সুপ্রিম কোর্ট প্রশাসনকে চিঠি দেয় আইনমন্ত্রণালয়। সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্র জানায়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য করার জন্য শিগগিরই হাইকোর্ট বিভাগের একজন বিচারপতির নাম মনোনীত করে আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।

এছাড়া আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন টিমে পরিবর্তন আনার লক্ষ্যে আইন মন্ত্রণালয় কাজ করছে বলে জানা গেছে। এবিষয়ে জানতে চাইলে ট্রাইব্যুনালের প্রসিকিউটর অ্যাডভোকেট হায়দার আলী বলেন, সরকার তথা আইন মন্ত্রণালয় প্রয়োজন মনে করলে যে কোনো সময় প্রসিকিউশন টিমে পরিবর্তন করতে পারে। এটা হতেই পারে।

এর আগে হাইকোর্ট বিভাগের বিচারপতি ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি আমির হোসেন গত ২৪ আগস্ট ইন্তেকাল করেন। ফলে ৩ সদস্যের ট্রাইব্যুনালে বিচারকের সংখ্যা হয়ে যায় দু’জন হয়ে যায়।

এদিকে একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলা থেকে মো. শহীদুল্লাহ ফকিরকে (৭২) গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার শেষে গতকাল বৃহস্পতিবার বিকেলে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। ঈশ্বরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি, তদন্ত) শেখ জহিরুল ইসলাম মুন্না এ তথ্য জানান। তিনি বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের একটি আদেশে বৃহস্পতিবার দুপুরে ঈশ্বরগঞ্জ উপজেলার কালিবাড়ি রোড এলাকা থেকে শহীদুল্লাহকে গ্রেফতার করা হয়। শহীদুল্লাহ ফকির স্থানীয় পৌরসভা এলাকার কাকনহাটি গ্রামের বাসিন্দা। তিনি মরহুম মাওলানা কমর উদ্দিনের পুত্র। তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ