Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

রোনালদো, রাউল, ডি স্টেফানোর পর...

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৫ এএম

গোলবন্যার ম্যাচে দুর্দান্ত এক হ্যাটট্রিক করেছেন মার্কো অ্যাসেনসিও। তবে দারুন এক কীর্তিতে তরুন এই স্প্যানিয়ার্ডকে ছাপিয়ে দিনটি নিজের করে নিয়েছেন করিম বেনজেমা। স্প্যানিশ লা লিগায় গতপরশু রাতে রিয়াল মায়োর্কাকে ৬-১ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। ম্যাচটিতে জোড়া গোল করেন বেনজেমা। একটি গোল করেছেন ইসকো। আর তাই তো রিয়াল ৬-১ গোলের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে শিরোপা প্রত্যাশীরা।
এই জোড়া গোলে রিয়ালের জার্সি গায়ে লা লিগায় ২০০ গোল বা গোলের ডাবল সেঞ্চুরি পূর্ণ করলেন বেনজেমা। এর আগে রিয়ালের হয়ে এমন কীর্তি ছিল কেবল তিনজন- ক্রিশ্চিয়ানো রোনালদো, রাউলের, ডি স্টিফানোর।
২০০৯ সালের ২৯ আগস্ট রিয়ালের হয়ে লা লিগায় অভিষেক হয় বেনজেমার। পরশু পর্যন্ত ক্লাবটির হয়ে খেলেছেন মোট ৩৮৯টি ম্যাচ, গোল করেছেন প্রতিটি মৌসুমে। এর মধ্যে ২০১৫-১৬ মৌসুমে ক্যারিয়ার সর্বোচ্চ ২৪টি গোল করেছিলেন ফরাসি তারকা। সব মিলিয়ে এ মৌসুমে এখন পর্যন্ত আটটি গোল করেছেন ফরাসি তারকা। এখন পর্যন্ত পাঁচটি গোল করে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হিসেবে রয়েছেন রিয়াল সতীর্থ ভিনিসিয়ুস জুনিয়র। গত চার মৌসুমে পিচিচির ট্রফি জয় করেছেন বার্সেলোনার সাবেক অধিনায়ক লিওনেল মেসি। তিনি এবার না থাকায় পিচিচি জেতার বড় সম্ভাবনা রয়েছে বেনজেমার।
৬ ম্যাচে পাঁচ জয় ও এক পয়্টে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে ফিরেছে রিয়াল। সমান ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে শিরোপাধারী অ্যাটলেটিকো মাদ্রিদ। ৪ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে আট নম্বরে রয়েছে বার্সেলোনা।
এদিকে, হাঁটুর চোটের জন্য ছিলেন না লিওনেল মেসি। আক্রমণভাগের অন্য তারকারা হয়ে থাকলেন নিজেদের ছায়া হয়ে। একের পর এক সুযোগ হাতছাড়া করে দলকে ফেলে দিলেন পয়েন্ট হারানোর শঙ্কায়। তবে আবারও যোগ করা সময়ের গোলে জিতল পিএসজি। মেসের বিপক্ষে জোড়া গোল করে দলকে তিন পয়েন্ট এনে দিলেন ডিফেন্ডার আশরাফ হাকিমি।
মেসের মাঠ স্তাদে সেইন্ট সিম্ফোরিয়ানে পরশু রাতে লিগ ওয়ানের ম্যাচটি ২-১ গোলে জিতেছে পিএসজি। লিঁওর বিপক্ষে আগের ম্যাচেও যোগ করা সময়ের গোলে জিতেছিল প্যারিসের দলটি।
এদিন ম্যাচে ৭৪ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য পিএসজি শট নেয় ১৫টি, যার পাঁচটি লক্ষ্যে। মেসের ছয় শটের দুটি লক্ষ্যে ছিল। যোগ করা সময়ে একজন খেলোয়াড় লাল কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় মেস। এই ঘটনায় লাল কার্ড দেখে তাদের কোচও। তাতে আর ঘুরে দাঁড়ানো হয়নি মেসের।
লিগ শিরোপা পুনরুদ্ধারের অভিযানে প্রথম সাত রাউন্ডে এটি পিএসজির টানা সপ্তম জয়। আর মেসের বিপক্ষে তারা জিতল টানা ১১ ম্যাচ। শতভাগ সাফল্যে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পিএসজি। এক ম্যাচ কম খেলে ১৪ পয়েন্ট নিয়ে দুইয়ে মার্সেই। পিএসজির সমান ম্যাচে ১২ পয়েন্ট করে নিয়ে অঁজি তিনে, লঁস চারে ও লরিয়ঁ পাঁচ নম্বরে আছে।
একই রাতে শুরুতে পিছিয়ে পড়লেও পরে এগিয়ে গিয়েছিল স্পেৎসিয়া। কিন্তু শেষ রক্ষা করতে পারেনি দলটি। পরে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে উল্টো দুটি গোল আদায় করে দারুণ জয় তুলে নিয়েছে জুভেন্টাস। ফলে সিরি ‘আ’য় চলতি মৌসুমের প্রথম জয় পেল ইতালিয়ান জায়ান্ট দলটি। লা স্পেৎসিয়ায় চ স্বাগতিকদের ৩-২ গোলের ব্যবধানে হারিয়েছে জুভেন্টাস। জুভেন্টাসের হয়ে একটি করে গোল দিয়েছেন ময়েজ কিন, ফেদেরিকো কিয়েসা ও মাতাইস ডি লিখট। স্পেৎসিয়ার হয়ে গোলদুটি করেন এমানুয়েল জিয়াসি ও জানিস আন্তিস্তি।
ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়া এবার সিরি আয় শুরু থেকেই ধুঁকছিল জুভেন্টাস। প্রথম চার ম্যাচে কোনো জয় পায়নি দলটি। দুটিতেই হেরেই যায় তারা, অপর দুটি ড্র। ফলে এক প্রকার পয়েন্ট তালিকার তলানিতেই ছিল দলটি। এদিন অবশ্য কিছুটা ছন্দে ফেরার আভাস দেয় ইতালিয়ান জায়ান্টরা। ম্যাচের ৬০ শতাংশ বল ছিল জুভেন্টাসের দখলে। মোট ২৬টি শটের নয়টি ছিল লক্ষ্যে। স্পেৎসিয়া শট নেয় ১০টি, যার পাঁচটি লক্ষ্যে ছিল। এ জয়ের ৫ পয়েন্ট নিয়ে ১৩তম স্থানে উঠে এসেছে দলটি। ১৭তম স্থানে থাকা স্পেৎসিয়ার সংগ্রহ ৪। পাঁচ ম্যাচে সমান ১৩ পয়েন্ট নিয়ে যৌথভাবে শীর্ষে আছে দুই মিলান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

২৭ সেপ্টেম্বর, ২০২১
১৯ সেপ্টেম্বর, ২০২১
১১ সেপ্টেম্বর, ২০২১
৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ