Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সিআরবিতে হাসপাতাল সংবিধান পরিপন্থী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৪ এএম

প্রাণ-প্রকৃতিতে ভরপুর হেরিটেজ ঘোষিত চট্টগ্রামের সিআরবিতে হাসপাতাল নির্মাণ প্রকল্পটি সম্পূর্ণ বেআইনি এবং সংবিধান পরিপন্থি। করা হলে এসব জীববৈচিত্র্য ধ্বংস হয়ে যাবে। সিআরবি রক্ষায় ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার নাগরিক সমাজ, চট্টগ্রামের আন্দোলনে সংহতি প্রকাশ করে চট্টগ্রামের আইনজীবী নেতৃবৃন্দ এ অভিমত ব্যক্ত করেন।

সংহতি সমাবেশে বক্তারা বলেন, সিআরবি প্রাকৃতিক পরিবেশ, সংস্কৃতি ও ঐতিহ্যগত এলাকা হিসেবে সংরক্ষণে সিডিএ ও সরকারের সিদ্ধান্ত, সংবিধানের বিধান। শহীদ মুক্তিযোদ্ধাদের কবর, স্মৃতিচিহ্ন সব ধ্বংস ও গুঁড়িয়ে দিয়ে যারা হাসপাতাল করতে চায়, তারা এ দুঃসাহস এদেশের মাটিতে কিভাবে পায়? কিন্তু তাদের চক্রান্ত আমরা সফল হতে দেবনা। স্পষ্ট করে বলতে চাই, জনগণের সংগঠিত আন্দোলনের সামনে সকল মিথ্যাচার, হুমকি, মুনাফালোভী মাফিয়া সিন্ডিকেটের তৎপরতার পরাজয় হবেই হবে। সিআরবিতে হাসপাতাল ও কোন স্থাপনা নির্মাণের সমস্ত অপচেষ্টা গুঁড়িয়ে দেব। জনগণের জয় হবেই।
বক্তারা আরো বলেন, চট্টগ্রামকে বাসযোগ্য ও পরিকল্পিত নগর হিসেবে গড়ে তুলতে ১৯৯৫ সালে জাতিসংঘের সহায়তায় সিডিএর মাস্টার প্ল্যানে সিআরবি এলাকাকে স্ট্রেটেজিক ওপেন স্পেস হিসেবে চিহ্নিত করে। মাস্টার প্ল্যানের আলোকে সিডিএ ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ) প্রণয়ন করে। ২০০৯ সালে যা প্রজ্ঞাপন জারি হয়। ড্যাপ-এ সিআরবিকে সংস্কৃতি ও ঐতিহ্য হিসেবে সংরক্ষণের কথা বলা আছে। প্রজ্ঞাপন জারির পরও ডিটেইল এরিয়া প্ল্যানকে বিবেচনায় না নিয়ে ইউনাইটেড কর্তৃপক্ষের সাথে রেলের এ চুক্তি শুধু আইনগতভাবে অবৈধ তাই নয়, ঘোরতর অপরাধ। অবিলম্বে এ চুক্তি বাতিল করতে হবে।
সমাবেশে বক্তব্য রাখেন নাগরিক সমাজ, চট্টগ্রামের সদস্য সচিব বীর মুক্তিযোদ্ধা ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মাহফুজুর রহমান খান, চবি শিক্ষক হোসাইন কবির, ১৪ দল নেতা বেলায়েত হোসেন, অ্যাডভোকেট অনুপম চক্রবতী, অ্যাডভোকেট বিশ্বজিৎ, অ্যাডভোকেট মিলি চৌধুরী প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআরবি

৩০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন