Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সিনোফার্মের আরও ৫০ লাখ টিকা এসেছে

চীন থেকে এ পর্যন্ত এলো তিন কোটি ১৪ লাখ ডোজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৪ এএম

টিকা নিয়ে ভারত প্রতারণা করলেও বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে বিশ্বের অর্থনীতির অন্যতম পরাশক্তি এশিয়ার দেশ চীন। বাংলাদেশের জনগণের করোনা টিকা নিশ্চিত করতে দেশটি টিকা ‘উপহার’ দিচ্ছে। আবার বিক্রিও করছে।

গতকালও চীনের সিনোফার্ম থেকে বাংলাদেশ সরকারের কেনা আরও ৫০ লাখ ডোজ টিকা দেশে এসেছে। টিকার চালান নিয়ে একটি ফ্লাইট গত বুধবার দিবাগত রাত ২টায় ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এ পর্যন্ত উপহার, কোভ্যাক্স ও সরকারের ক্রয় করা মিলে চীন থেকে বাংলাদেশে টিকা এসেছে ৩ কোটি ১৪ লাখ ৬৩ হাজার ১৫১ ডোজ।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম গণমাধ্যমকে টিকার এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, সিনোফার্ম থেকে আরও ৫০ লাখ টিকা এসেছে। টিকাগুলো গত বুধবার রাত ২টায় ঢাকায় আসে। প্রধান স্বাস্থ্য বিষয়ক সমন্বয়ক ডা. আবু জাহের বিমানবন্দরে টিকাগুলো গ্রহণ করেন।

গত ১০ সেপ্টেম্বর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, এখন থেকে প্রতি সপ্তাহে আমরা ৫০ লাখ ডোজ টিকা পাওয়ার শিডিউল পেয়েছি। এভাবে চলতি মাসের চার সপ্তাহে চারটি টিকার চালান আসার কথা রয়েছে। প্রতি চালানে আসবে ৫০ লাখ ডোজ টিকা। আগামী নভেম্বর পর্যন্ত এটি চলমান থাকবে।

গত ১২ মে প্রথমবার সিনোফার্মের তৈরি পাঁচ লাখ টিকা উপহার হিসেবে বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ৬ লাখ উপহারের টিকা আসে। সবশেষ গত ১৩ আগস্ট সিনোফার্ম থেকে আরও ১০ লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে পাঠায় চীন। অর্থাৎ বাংলাদেশকে ২১ লাখ সিনোফার্মের টিকা উপহার দেয় চীন।

এছাড়া কোভ্যাক্সের আওতায় তিন চালানে সিনোফার্ম থেকে দেশে এসেছে ৩৪ লাখ ৬১ হাজার ৮০১ ডোজ টিকা। আর সিনোফার্ম থেকে বাংলাদেশ সরকারের কেনা ৭০ লাখ ডোজ টিকার সঙ্গে গত ৩০ আগস্ট ঢাকায় এসেছে আরও ৫৬ লাখ ডোজ টিকা। গত ১০ সেপ্টেম্বর রাতে বড় চালানে সিনোফার্ম থেকে দেশে আসে আরও ৫৪ লাখ ১ হাজার ৩৫০ ডোজ টিকা। এরপর গত ১৭ সেপ্টেম্বর আরেকটি চালানে দেশে আসে আরও ৫০ লাখ ডোজ টিকা। গতকাল রাতে সর্বশেষ চালানে এলো আরও ৫০ লাখ ডোজ টিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিনোফার্মা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ