Inqilab Logo

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

করোনা নিয়ে চিন্তার কারণ নেই

অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ডিজাইনার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:৫৩ এএম

করোনা আরও ভয়াবহ রূপ ধারণ করবে এমনটি মনে করার কারণ নেই। এ ভাইরাস সামনে মৌসুমি করোনাভাইরাসে পরিণত হবে। অর্থাৎ, সাধারণ জ্বর, সর্দি, কাশি হলে যেমনটি অনুভব হয় তেমনটিই হবে। একটি ওয়েবিনারে অংশ নিয়ে এমনটি বলেছেন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ডিজাইনার প্রফেসর ডেম সারাহ গিলবার্ট।

এ ভ্যাকসিন বিশেষজ্ঞ বলেছেন, ‘আমরা সাধারণত দেখি যে, ভাইরাস যত দ্রুত ছড়াতে শুরু করে ততোই তার শক্তি কমে যায়। আমরা সামনে করোনার আরও ভয়াবহ রূপ দেখতে পাব এমনটি মনে করার কোনো কারণ নেই। মানুষের শরীরে আস্তে আস্তে ইমিউনিটি তৈরি হবে। এটি সাধারণ ভাইরাসে পরিণত হবে।’ তিনি বলেন, ‘মৌসুমি করোনাভাইরাসের আক্রমণে ঠান্ডাজনিত সাধারণ সমস্যা দেখা দেয়। সার্স-কোভ-২ ও এমনই হবে।’
গত দেড় বছরেরও বেশি সময় ধরে বিশ্বে করোনার প্রকোপ চলছে। এখন পর্যন্ত সমগ্র বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ২৩ কোটি ১০ লাখের বেশি মানুষ। মারা গেছেন ৪৭ লাখ ৩৫ হাজারের বেশি জন।

করোনা মোকাবেলায় এখন সমগ্র বিশ্ব টিকার উপর নির্ভর করছে। স¤প্রতি জাতিসংঘ অধিবেশনে করোনাভাইরাস নিয়ে জো বাইডেন বলেন, ‘বর্তমানে বিশ্বের অনেক সমস্য অস্ত্র, গোলাবারুদ দিয়ে মোকাবেলা করা সম্ভব না। বোমা ও বুলেট আমাদের করোনা থেকে রক্ষা করতে পারে না। এ মহামারি মোকাবেলায় আমাদের যৌথ প্রচেষ্টা দরকার। করোনা মোবাবেলায় আমাদের অক্সিজেন সরবরাহ বাড়াতে হবে। এছাড়া করোনা পরীক্ষা ও চিকিৎসা পদ্ধতিতে উন্নতি করতে হবে।’ সূত্র : ইভিনিং স্ট্যান্ডার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাকসিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ