Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আফগানদের জন্য ৪৫ মিলিয়ন ডলারের জরুরি সহায়তা পাঠানোর ঘোষণা জাতিসংঘের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ১০:১০ এএম

আফগানিস্তানের স্বাস্থ্য খাত পুরোপুরি ভেঙে পড়তে পারে এমন আশঙ্কায় দেশটিতে ৪৫ মিলিয়ন ডলারের জরুরি সহায়তা পাঠানোর ঘোষণা দিয়েছে জাতিসংঘ। সম্প্রতি কাবুলে বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান টেডরোস আধানম গেব্রিয়েসুসের একটি উচ্চ পর্যায়ের সফরের পরেই এমন ঘোষণা দিল সংস্থাটি। গতকাল বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) আফগানিস্তানের সংবাদমাধ্যম টোলো নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘের মানবিক সহায়তা কার্যক্রমের শীর্ষ কর্মকর্তা মার্টিন গ্রিফিথ বুধবার এক বিবৃতিতে বলেছেন, ‘আফগানিস্তানের স্বাস্থ্য সেবা ভেঙে পড়তে দেয়াটা খুব বিপর্যয়কর হবে। দেশটি অনেক মানুষ প্রসূতি ও যুদ্ধাহতদের চিকিৎসার মতো জরুরি সেবা থেকে বঞ্চিত হতে পারেন।’

জাতিসংঘের এই জরুরি সহায়তা যত দ্রুত সম্ভব আফগানিস্তানে পাঠানোর আহ্বান জানিয়েছেন দেশটির সাবেক স্বাস্থ্যমন্ত্রী ওয়াহিদ মারজুহ।
তিনি জানিয়েছেন, টাকার অভাবে কয়েক মাস ধরে চিকিৎসকদের বেতন দিতে পারছে না স্বাস্থ্য মন্ত্রণালয়। একই সঙ্গে দপ্তরটি ওষুধ সংকটেও ভুগছে।
আফগানিস্তানের স্বাস্থ্য খাতে সহায়তা দেয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন তালেবান সরকারের অন্তর্র্বতীকালীন পররাষ্ট্রমন্ত্রীও।
গত ২০ বছর ধরে বিদেশি অনুদানের ওপর নির্ভরশীল আফগানিস্তান। তালেবান নিয়ন্ত্রণ নেয়ার আগেই দেশটির মোট জনগোষ্ঠীর অর্ধেক বা প্রায় দুই কোটি মানুষ বিদেশি ত্রাণের ওপর নির্ভরশীল ছিলেন। নগদ অর্থ, খাদ্যসংকট আর তীব্র খরার কারণে এ সংখ্যা আরও বেড়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।
এর ওপর গত মাসে পশ্চিমা সমর্থিত বেসামরিক সরকারকে ক্ষমতাচ্যুত করে কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপর যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ কাবুলের জন্য নিয়মিত অর্থ সহায়তা বাতিলের ঘোষণা দেয়ার পর পরিস্থিতি আরও জটিল হয়েছে।

তবে ইতোমধ্যেই দারিদ্র্য ও ক্ষুধায় জর্জরিত আফগানদের জন্য ১১০ কোটি ডলার সহায়তা দেয়ার আশ্বাস দিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। সূত্র : টোলো নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ

২৪ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ