Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

দক্ষিণাঞ্চলে ৮ দিনে করোনা সংক্রমণে কোন মৃত্যু নেই

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ১:০৩ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণে মৃত্যুবিহীন ৮ম দিন অতিবাহিত হচ্ছে শুক্রবার। ১৬ সেপ্টেম্বর বরিশাল ও ভোলাতে দুজনের মৃত্যুর পরে গত ৮ দিনে এ অঞ্চলে আর কোন মৃত্যুর খবর ছিলনা স্বাস্থ্য বিভাগের কাছে। তবে এসময়ে আরো ১৪৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। তবে চলতি মাসের ২৪ দিনে দক্ষিণাঞ্চলে ১ হাজার ১১৮ জন আক্রান্তের মধ্যে ইতোপূর্বে ২২ জনের মৃত্যু হয়েছে।

আর এখনো আক্রান্তের তালিকায় মহানগরী সহ বরিশাল জেলাই শীর্ষে রয়েছে। গত বছর ১৭ মার্চ থেকে শুক্রবার, ২৪ সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণাঞ্চলে সর্বমোট ২ লাখ ১০ হাজার ২৮৩ জনের নমুনা পরিক্ষায় যে ৪৪ হাজার ৮৮৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে, তার মধ্যে মহানগরীতে ১০ হাজার ৩৯৪ জন সহ বরিশাল জেলায় মোট আক্রান্ত ১৮ হাজার ২০৪ জন। শনাক্তের হার ২৪.২৬%। যা দক্ষিনাঞ্চলের ৬ জেলার মধ্যে তৃতীয় সর্বোচ্চ। আর এ জেলায় ইতোমধ্যে মৃত্যু হয়েছে ২২৯ জনের। যারমধ্যে মহানগরীতেই মারা গেছেন ১০১ জন।

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন কমে আসলেও এখন আর নুন্যতম স্বাস্থ্য বিধি কেউ মানছেন না। এমনকি বিষয়টি নিয়ে কোন প্রশাসনিক উদ্যোগও নেই। এ অঞ্চলের শহরের ৫% মানুষও এখন ঘরের বাইরে ফেস মাস্ক ব্যবহার করছেন না। গ্রামে মাস্ক-এর ব্যাবহার পরিপূর্ণভাবে বিলুপ্ত হয়েছে। এমনকি নমুনা পরিক্ষার সংখ্যাও প্রতিদিন আশংকাজনক হার হ্রাস পাচ্ছে । শুক্রবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে নমুনা পরিক্ষার সংখ্যা ছিল মাত্র ১৭৬। এসময়ে ঝালকাঠীতে কারো নমুনা পরিক্ষাই হয়নি।
গত ৭২ ঘন্টায় দক্ষিনাঞ্চলে নতুন করে ৪৭ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এ ৩ দিনে নমুনা পরিক্ষা হয়েছে মাত্র ১ হাজার ২২৩ জনের। তবে এ অঞ্চলে এখন নমুনা পরিক্ষার তুলনায় শনাক্তের হার ৪%-এ কিছু বেশী। যা একমাস আগেও ছিল ৭৪%।
শুক্রবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিনাঞ্চলে আক্রান্ত ১২ জনের মধ্যে বরিশালেই ৪ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। যারমধ্যে মহানগনরীতেই ৩ জন। এসময়ে ভোলাতে ৪, পিরোজপুরে ২ এবং ঝালকাঠী ও পটুয়াখালীতে একজন করে করোনা সংক্রমনের শিকার হয়েছেন বলে জানা গেছে। ঝালকাঠীতে কোন নমুনা পনিরক্ষা ছিলনা, শনাক্তও নেই।

স্বাস্থ্য বিভাগের সর্বশেষ পরিসংখ্যানে পটুয়াখালীতে ৬ হাজার ১৭২ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ১০৭ জন। ভোলাতে আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৭৯৭, মৃত্যু হয়েছে ৯১ জনের। পিরোজপুরে শনাক্ত ৫ হাজার ২৬৬ জনের মধ্যে মৃত্যু হয়েছে ৮৩ জনের। দক্ষিণাঞ্চলের সর্বাধীক মৃত্যু হারের বরগুনাতে আক্রান্ত ৩ হাজার ৮৪৮ জনের মধ্যে মারা গেছেন ৯৭ জন। শুক্রবার পর্যন্ত জেলাটিতে গড় মৃত্যুহার ২.৫২%। আর সর্বাধীক শনাক্ত হারের ঝালকাঠীতে ৪ হাজার ৫৯৬ জনের মধ্যে মৃত্যু হয়েছে ৬৯ জনের। জেলাটিতে গড় শনাক্ত হার এখনো ২৫.৫৬%।
অপরদিকে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় আরো ৬৫ জন সহ দক্ষিণাঞ্চলে সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ৪২ হাজার ২৫২ জন। দক্ষিণাঞ্চলে এখন সুস্থতার গড়হার ৯৪.১৪%। এখনো দক্ষিনাঞ্চলে সর্বনি¤œ সুস্থতার হার বরিশালে, ৯১.৮৩%। সর্বাধীক পটুয়াখালীতে, ৯৮.০৯%।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ