Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

কাতালোনিয়ার স্বাধীনতাকামী নেতা পুজদেমন গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৩:৩৩ পিএম

স্পেনের কাতালোনিয়ার স্বাধীনতাকামী নেতা কার্লোস পুজদেমন ইতালিতে গ্রেফতার হয়েছেন। আজ বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ইতালির সার্দিনিয়া দ্বীপে ভ্রমণের সময় গ্রেফতার হন তিনি। স্পেন সরকারের একটি অ্যারেস্ট ওয়ারেন্টের ভিত্তিতে তাকে আটক করা হয়েছে।

২০১৯ সালে জারিকৃত স্পেনের গ্রেফতারি পরোয়ানা অনুসারেই সীমান্ত এলাকায় ধরা হয় এই রাজনীতিককে। তিনি আলঘেরো থেকে একটি সাহিত্য সম্মেলনে যোগ দিতে ব্রাসেলস যাচ্ছিলেন। ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য পুজদেমন চলতি বছরই তার কূটনৈতিক দায়মুক্তির যোগ্যতা হারিয়েছেন। সে কারণে চটজলদি তার জামিন পাওয়াটা কষ্টকর হবে।

পুজদেমনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনেছে স্পেন। দেশটির দাবি, ২০১৭ সালে কাতালানের স্বাধীনতার দাবিতে অবৈধ গণভোট আয়োজনে মুখ্য ভূমিকা পালন করেন এই আলোচিত কাতালান নেতা।

তিনি স্বায়ত্বশাসিত কাতালোনিয়া অঞ্চলের সাবেক প্রেসিডেন্ট ছিলেন। সেখানে গণভোটের আয়োজনের পর রাজনৈতিক সংকট সৃষ্টি হওয়ায় স্পেন থেকে পালিয়ে যান। এরপর থেকেই বেলজিয়ামে অবস্থান করছিলেন তিনি।

কার্লেস পুজদেমনের আইনজীবী বলছেন, স্থানীয় সময় শুক্রবার (২৪ সেপ্টেম্বর) তাকে আদালতে তোলা হবে। এছাড়া তাকে প্রত্যর্পণ করা হতে পারে। তাকে গ্রেপ্তারে টুইট বার্তায় নিন্দা জানিয়েছেন কাতালোনিয়ার নতুন প্রেসিডেন্ট পেরে আরাগোনস। আরাগোনস নিজেও একজন বিচ্ছিন্নতাবাদী নেতা। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ