Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

কোভিড রোগীদের অ্যান্টিবডি চিকিৎসায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৪:০৪ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) শুক্রবার কোভিড-১৯ চিকিৎসায় মার্কিন বায়োটেক কোম্পানি রেজিনারনের সিন্থেটিক অ্যান্টিবডি চিকিৎসার অনুমোদন দিয়েছে, তবে সুনির্দিষ্ট স্বাস্থ্য প্রোফাইলযুক্ত রোগীদের ক্ষেত্রে এই চিকিৎসা দেয়া যাবে।

ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নাল বিএমজে-তে প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা প্রতিবেদনে বলা হয়, হাসপাতালে ভর্তি উচ্চ ঝুঁকিতে থাকা রোগী, যাদের পর্যাপ্ত ইমিউন ক্ষমতা নেই তারা এই অ্যান্টিবডি গ্রহন করতে পারবেন।

ডব্লিউএইচও সুপারিশ করা রেজিনারনের এই অ্যান্টিবডি কোভিড-১৯এর তৃতীয় পর্যায়ের চিকিৎসা, যা কোভিডের ওষুধ হিসেবে “লিভিং ডব্লিউএইচও গাইডলাইন” এর অন্তর্ভুক্ত হয়েছে।

গত জুলাই মাসে ডব্লিউএইচও কোভিড ভাইরাসের কারণে ইমিউন সিস্টেমের ওপর বিপদজ্জনক প্রভাব ঠেকাতে এ ধরণের ওষুধের ব্যাপারে সম্মতি জানায়।

এই ওষুধগুলো কর্টিকোস্টারয়েডের (স্টিরয়েড হরমোন গ্রুপ) সাথে মিশে কোভিডের বিরুদ্ধে ভালো কাজ করে, যা ২০২০ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা রোগীদের ব্যবহারের জন্য প্রথম সুপারিশ করেছিল।

সূত্র: বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ