Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আড়াইহাজারে ভয়াবহ অগ্নিকান্ড

৪টি টেক্সটাইল মিল, ২টি সুতার কারখানা ভস্মীভূত

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৫:৪৮ পিএম

আড়াইহাজারে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে সৃষ্ট ভয়াবহ অগ্নিকান্ডে চোখের সামনে পুড়ে গেল ৪ টি টেক্সটাইল ২টি ওয়ার্কসপ,১টি ফার্নিচার, ১টি রিক্সার গ্যারেজ, ২টি সুতার কুনিং কারখানা ও ১ টি স্টেশনারী দোকান। এ ঘটনা শুক্রবার দুপুর ১টায় উপজেলার গোপালদীবাজার পৌর এলাকা সংলগ্ন উলুকান্দি পশ্চিমপাড়া এলাকায় ঘটেছে। খবর পেয়ে আড়াইহাজার ফায়ার সার্ভিসের ২টি ও মাধবদী স্টেশনের ২টি সহ মোট ৪টি ইউনিট ২ ঘন্টা চেষ্টার পর বিকেল তিনটায় আগুণ নিয়ন্ত্রণে আসে।

আড়াইহাজারের ইউএনও মো: রফিকুল ইসলাম দূর্ঘটনাস্থল পরিদর্শনকালে বলেছেন, এটা নিছক দূর্ঘটনা নাকি নাশকতা তা খতিয়ে দেখা হবে। এ ব্যাপারে গঠন করা হবে তদন্ত কমিটি। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তা করা হবে। এদিকে, ভয়াবহ এই অগ্নিকান্ডে ক্ষতির পরিমাণ ৪/৫ কোটি টাকা হবে বলে ধারনা করছেন গোপালদী তদন্ত কেন্দ্রের (ভারপ্রাপ্ত) ইনচার্জ আশরাফুল ইসলাম।

আড়াইহাজার ফায়ার সার্ভিসের উপ-পরিচালক তানহারুল হক জানান, আপাতত ক্ষয়ক্ষতি নিরূপন করা সম্ভব হয়নি। তবে প্রাথমিকভাবে জানাগেছে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে অগ্নিকান্ডের সূত্রপাত। দুপুর ১টায় উলুকান্দি পশ্চিমপাড়ার শাহজালাল টেক্সটাইলে প্রথম আগুণ লাগে। এ সময় সকলেই ছিলেন মসজিদে। খবর পেয়ে অনেকে নামাজ ছেড়ে আগুন নিয়ন্ত্রনে কাজ করেন। এই সময় স্থানীয় এক লোক আগুণ দেখতে পেয়েছেন এদের মধ্যে একজন ত্রিপল নাইনে (৯৯৯) কল করেন। ত্রিপল নাইন থেকে খবর পান আড়াইহাজার ও মাধবদী ফায়ার সার্ভিস স্টেশন। ৪টি ইউনিট দুই ঘন্টা চেষ্টা চালিয়ে আগুণ নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

স্থানীয়রা জানান, ঠিক নামাজের সময় শাহজালাল টেক্সটাইল মিল থেকে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুণ লাগে। মিলের ও আশপাশের লোকজন সকলেই ছিলেন মসজিদে। ফলে আগুণের লেলিহান শিখা একে একে গ্রাস করে পাশ্ববর্তী হাবিবুল্লাহ টেক্সটাইল, সুবল টেক্সটাইল, হারিছুল হক টেক্সটাইল, আরিফের ওয়ার্কশপ, শহীদজামানের ওয়ার্কশপ, লোকনাথ বিশ্বাসের ফার্ণিচার, আলমের রিক্সার ও স্টেশনারী, আজগর আলীর সুতার কারখানা ও ইউসুফের কুলিং এর দোকান পুড়ে ছাই হয়ে যায়। সরেজমিনে দেখা গেছে, স্থানীয় শত শত যুবক আগুন নিভানোর কাজে অংশ নেন। ক্ষতিগ্রস্থদের আহাজারিতে ভারী হয়ে উঠেছে আকাশ।

শাহজালাল টেক্সটাইল মিলের মালিক শাহজাহালের সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে। সে জানায়, তার মিলের দেড় কোটির টাকার সম্পদ পুড়ে ছাই হয়ে গেছে।

আড়াইহাজার থানার ওসি (তদন্ত) জোবায়ের আহমেদ জানান, মালিক পক্ষ ৫ কোটি টাকা দাবী করলেও তদন্ত সাপেক্ষ প্রকৃত ক্ষতির পরিমান নিরুপন করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অগ্নিকাণ্ড

২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ