Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বিবর্ণ রোমান, আশা জাগিয়েও ব্যর্থ রুবেল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৭:১১ পিএম

আমেরিকার ইয়াঙ্কটনের দক্ষিণ ডাকোটায় বিশ্ব আরচ্যারি চ্যাম্পিয়নশিপে পুরোই বিবর্ণ বাংলাদেশের সেরা আরচ্যার রোমান সানা। তবে আশা জাগিয়েও সেরা সাফল্য তুলে আনতে ব্যর্থ হয়েছেন মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল। বলা চলে এবারের বিশ্ব চ্যাম্পিয়নশিপে জাতিকে হতাশ করছেন বাংলাদেশের আরচ্যাররা। বিশেষ করে যার উপর ছিলো সবচেয়ে বেশি প্রত্যাশা, সেই রোমান সানা বিদায় নেন প্রথম রাউন্ড থেকেই। রোমান ছাড়া পুরুষ এককে লাল-সবুজের অন্য দু’জন রামকৃষ্ণ সাহা ও মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল প্রথম রাউন্ডের বাধা টপকালেও শেষ পর্যন্ত সাফল্য পাননি। রামকৃষ্ণ দ্বিতীয় রাউন্ডে খেললেও যেতে পারেননি তৃতীয় রাউন্ডে। অন্যদিকে রুবেল দ্বিতীয় রাউন্ড পেরিয়ে তৃতীয় রাউন্ডে গেলেও কোয়ার্টার ফাইনালের টিকিট নিজের করে নিতে ব্যর্থ হয়েছেন।

কোয়ালিফিকেশন রাউন্ডে ৬৩৬ স্কোর গড়ে ১০২ প্রতিযোগীর মধ্যে ৪৬তম হয়েছিলেন রোমান সানা। প্রথম রাউন্ডে তার সামনে পড়েছিল কঠিন প্রতিপক্ষ। যার বিপক্ষে কোনো সেটই জিততে পারেননি তিনি। ইতালির ফ্রেডরিখ মুসোলেসি ৬-০ সেট পয়েন্টে ম্যাচ জিতে আসর থেকে রোমানের বিদায়ঘণ্টা বাজান। বিশ্ব চ্যাম্পিয়নশিপের গত আসরে ২০১৯ সালে নেদারল্যান্ডসে ইতালির মাউরো নেসপোলিকে হারিয়ে ব্রোঞ্জপদক জিতে সরাসরি টোকিও অলিম্পিক গেমসে খেলার টিকিট পেয়েছিলেন রোমান। কিন্তু এবার তার শুরুটাই ছিল বিবর্ণ।

বাছাইয়ে ২৭তম হওয়া রামকৃষ্ণের প্রতিপক্ষ ছিলেন ৮৬তম স্থান পাওয়া পর্তুগালের লুইস গনসালভেস। প্রথম রাউন্ডে লুইস গনসালভেসের বিপক্ষে ৬-২ সেট পয়েন্টে জয় তুলে নেন রামকৃষ্ণ। কিন্তু পরের রাউন্ডে মেক্সিকোর লুইস আলভারেজ ৬-৪ সেট পয়েন্টে জয় পেলে রামকৃষ্ণের আশা শেষ হয়ে যায়। তবে রোমান ও রামকৃষ্ণকে ছাপিয়ে তৃতীয় রাউন্ডে খেলার কৃতিত্ব অর্জন করে সবাইকে চমকে দেন কোয়ালিফিকেশন রাউন্ডে ৫০তম হওয়া হাকিম আহমেদ রুবেল। তিনি প্রথম রাউন্ডে ৬-৪ সেট পয়েন্টে হারান চেক প্রজাতন্ত্রের মিশেল হ্লাহুলেককে। দ্বিতীয় রাউন্ডে চিলির রিকার্ডো সোতোর বিপক্ষে ৭-৩ সেট পয়েন্টের জয় তুলে নিলেও শেষ ষোলোতে গিয়ে আর পারেননি রুবেল। তৃতীয় রাউন্ডে নেদারল্যান্ডসের স্টিভ ভায়ারের কাছে হেরে যান ৬-৪ ব্যবধানে।

এদিকে নারী এককে বাংলাদেশের একমাত্র প্রতিযোগী বিউটি রায় বাদ পড়েছেন প্রথম রাউন্ড থেকেই। শুক্রবার স্লোভাকিয়ার ডেনিসা বারানকোভার বিপক্ষে ৬-৪ সেট পয়েন্টে হেরে প্রথম রাউন্ডেই থেমে যান বিউটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরচ্যারি


আরও
আরও পড়ুন