Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গে ৫ পর্বতারোহীর মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৮:২৯ পিএম

ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এলব্রাস। এটি রাশিয়ার নর্থ ককেশাস অঞ্চলে অবস্থিত। এই পর্বতে উঠার সময় তুষারঝড়ে পড়ে ১৯ পর্বতারোহীর একটি দল। এতে পাঁচজনের মৃত্যু হয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, পর্বতটির উচ্চতা ৫ হাজার ৬৪২ মিটার বা ১৮ হাজার ৫১০ ফুট। এর ১৬ হাজার ফুট উচ্চতায় ওঠার পর বৃহস্পতিবার তুষারঝড় শুরু হয়। খবরটি শুক্রবার নিশ্চিত করেছে দেশটির কর্তৃপক্ষ।

খবরে আরও বলা হয়েছে, ‘পাঁচজনের মৃত্যুর পর বাকি ১৪ পর্বতারোহীকে নিচের আজাও উপত্যকায় নামিয়ে আনা হয়েছে। তুষাঝড়ের সময় চরম প্রতিকূল পরিস্থিতির মধ্যে তাদের উদ্ধার করা হয়। ওই সময় প্রচণ্ড ঝড়ো বাতাসের সঙ্গে তাপমাত্রা ছিল শূন্য ডিগ্রি সেলসিয়াসের অনেক নিচে এবং চারপাশে কিছুই দেখা যাচ্ছিল না।’

পর্বতারোহণের আয়োজক কোম্পানি জানিয়েছে, আরোহীদের সঙ্গে চারজন পেশাদার গাইডও ছিলেন। তাদের দুইজনের মধ্যে একজনের নিচে নামার সময় মৃত্যু হয়। বাকিরা বৈরী আবহাওয়ার মধ্যেও আরোহণ অভিযান চালিয়ে যান। অতিরিক্ত বরফের কারণে দুই আরোহী মারা গেছেন। অন্য দুইজন জ্ঞান হারিয়ে ফেলেন এবং পরে নিচে নামানোর সময় মারা যান তারা। বাকিদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। সূত্র : গার্ডিয়ান, এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্বতারোহীর মৃত্যু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ