Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আমেরিকায় প্রথম ছড়ায় করোনা : চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:৫৩ এএম

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনা সংক্রমণের কথা জানা যায়। গোটা পৃথিবী, বিশেষ করে আমেরিকা আঙুল তুলেছিল চীনের দিকে। চীন দাবি করে, তাদের দেশে প্রথম সংক্রমণ ধরা পড়েছে, কিন্তু তারা ভাইরাসের উৎস নয়। এ বার চীন দাবি করল, তাদেরও আগে করোনাভাইরাস ছড়িয়েছিল আমেরিকায়। ভাইরাসের উৎস নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশ করেছে চীনা বিজ্ঞানীরা। ‘মডেল হাইব্রিড ড্রিভেন মেথড’ নামে একটি পদ্ধতিতে তারা তথ্য তুলে ধরেছে। বিজ্ঞানীদের দাবি, এ পদ্ধতিতে অঙ্ক কষে দেখা গেছে, ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনা সংক্রমণ ঘটতে শুরু করেছিল চীনে (মাঝে দাবি উঠছিল ২-৩ মাস আগেই শুরু হয়েছিল সংক্রমণ)। কিন্তু আমেরিকায় ভাইরাসটি ছড়িয়েছিল ওই বছরের সেপ্টেম্বর মাসে। অর্থাৎ চীনের আগেই আমেরিকায় সংক্রমণ ঘটেছিল।

সমস্ত তথ্য দিয়ে একাধিক সম্ভাবনা ব্যাখ্যা করেছেন চীনের বিজ্ঞানীরা। তাতে বলা হয়েছে: ‘‘৫০ শতাংশ সম্ভাবনা ঝেজিয়াংয়ে প্রথম কোভিড সংক্রমণ ঘটেছিল ২০১৯ সালের ২৩ ডিসেম্বর’। চীনা বিজ্ঞানীরা বলছেন, ‘প্রথম সংক্রমণ’ কিন্তু ঘটেছিল ২০১৯ সালের অগস্ট থেকে অক্টোবরের মধ্যে আমেরিকায়। আরও একটি সম্ভাবনার কথা জানিয়েছেন তারা— ‘‘সবচেয়ে আগে ধরলে, ২০১৯ সালের ২৬ এপ্রিল রোড আইল্যান্ডে প্রথম সংক্রমণ ঘটে থাকতে পারে।

চীনা রিপোর্টে বলা হয়েছে, মেরিল্যান্ডে আমেরিকান সেনা ছাউনি ফোর্ট ডেট্রিকে প্রথম সংক্রমণ ঘটেছিল বহু আগেই। বলা হয়েছে, আমেরিকায় প্রথম দিকে সংক্রমণ ধরা কম পড়েছে, কারণ সে ভাবে পরীক্ষা হয়নি। গবেষণামূলক রিপোর্টের শেষে স্পষ্ট ভাবে সিদ্ধান্তে পৌঁছনো হয়েছে— ‘চীনের উহানের বহু আগেই আমেরিকায় ছড়িয়েছিল সার্স-কোভ-২’। সূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট।



 

Show all comments
  • মিনহাজ ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৪:০৭ এএম says : 0
    এই কাঁদা ছোড়াছুড়ি বন্ধ করুন
    Total Reply(0) Reply
  • এস এ তুহিন ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৪:০৭ এএম says : 0
    আসুন আমরা সবাই মিলে করোনা মোকাবেলায় চেষ্টা করি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২৮ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ