Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

সউদী আরবের সঙ্গে আলোচনায় ব্যাপক অগ্রগতি হয়েছে : ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:৫৩ এএম

উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা নিয়ে সউদী আরবের সঙ্গে তেহরানের আলোচনায় ব্যাপক অগ্রগতি হয়েছে। বৃহস্পতিবার এমন মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ। তিনি বলেন, রিয়াদের সঙ্গে যে আলোচনা চলছে তাতে অর্জিত অগ্রগতির ঘটনায় খুশি তেহরান। আঞ্চলিক এই দুটি শক্তি টেকসই সম্পর্ক প্রতিষ্ঠা করতে সক্ষম। ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, গত কয়েক মাসে সউদী সরকারের সঙ্গে ইরানের বেশ কয়েক দফা আলোচনা হয়েছে। এসব আলোচনা অনুষ্ঠিত হয়েছে ইরাকের রাজধানী বাগদাদে। সাঈদ খাতিবজাদেহ জানান, চমৎকার পরিবেশে আলোচনা হয়েছে। এছাড়া উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা নিয়ে বৈঠকে বেশ গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে। ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি দায়িত্ব নেওয়ার পরও যথাযথ পর্যায় থেকে উভয় পক্ষই বার্তা আদান-প্রদান করেছে। কখনও আলোচনা বন্ধ হয়নি।

সাঈদ খাতিবজাদেহ জানান, ইরান সব সময় সউদী সরকারকে এ বার্তা দিচ্ছে যে, আঞ্চলিক ইস্যুগুলো নিয়ে যেসব সমস্যা আছে তার সমাধান এ অঞ্চলেই বিদ্যমান রয়েছে। সউদী সরকার যদি ইরানের কথায় মনোযোগ দেয় তাহলে দুই দেশের মধ্যে টেকসই ও সুন্দর সম্পর্ক প্রতিষ্ঠা করা কোনও কঠিন বিষয় নয়। সূত্র: ফ্রান্স ২৪।



 

Show all comments
  • আরমান ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৪:০৫ এএম says : 0
    খুব ভালো খবর
    Total Reply(0) Reply
  • তুষার আহমেদ ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৪:০৫ এএম says : 0
    মুসলীম দেশগুলোর মধ্যে সম্পর্ক উন্নয়ন জরুরী
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ