Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

শরণার্থী স্রোত ঠেকাতে ১০ ফুট উঁচু কংক্রিটের দেয়াল তুরস্কের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:৫৩ এএম

আফগান শরণার্থীদের চাপ সামাল দিতে নিজেদের সীমান্তে বিশাল প্রাচীর তৈরির কাজ এগিয়ে নিচ্ছে তুরস্ক। কিন্তু নানা উপায়ে সীমান্ত দিয়ে অবৈধভাবে তুরস্কে প্রবেশ করছে শরণার্থীরা। তালেবান গোষ্ঠী গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করলে সীমান্ত দিয়ে পালিয়ে অন্য দেশে চলে যায় অনেকে। তালেবানের হাতে আটক হওয়ার আগেই কয়েকটি আফগান শরণার্থী পরিবার ইরানের সীমান্ত হয়ে তুরস্ক প্রবেশের চেষ্টা চালায়। এদের একজন সিবিএস নিউজকে জানান, ‘আমার কাছে কোনও টাকা, খাবার, পোশাক বলতে সাথে কিছুই নেই’।

এত কিছুর জন্য শরণার্থীরা আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারকে দায়ী করছেন। ইতোমধ্যে ২০ লাখ আফগান শরণার্থী পাকিস্তান ও ইরানে আশ্রয় নিয়েছেন। কিন্তু এসব দেশ শরণার্থীর ঢল মোকাবিলায় ইতোমধ্যে সীমান্ত বন্ধ করে দিয়েছে। এরমধ্যে শরণার্থীদের পছন্দের জায়গা তুরস্ক। কিন্তু সে পথও বন্ধ হয়ে যাচ্ছে। কারণ, তুরস্ক নিজেদের সীমান্তে ২৯৫ কিলোমিটার প্রাচীর তুলছে। দেয়ালের উচ্চতা ১০ ফুট।

জাতিসংঘ আশঙ্কা করছে, তালেবান আফগানিস্তানের ক্ষমতায় বসার কারণে আরও ৫ লাখ আফগান বাস্তুচ্যুত হতে পারে। কানাডা এবং যুক্তরাজ্যে জানিয়েছে, তারা ২০ হাজার আফগান শরণার্থীকে আশ্রয় দেবে। এদিকে মার্কিন কংগ্রেসের কাছে সেপ্টেম্বরের মধ্যে ৯৫ হাজার আফগান শরণার্থীর অর্থের জন্য অনুরোধ জানিয়েছে বাইডেন প্রশাসন। সূত্র : সিবিএস নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ