Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

নতুন রূপে শ্রীলঙ্কা দলে জয়াবর্ধনে

যুবদল ও জাতীয় দলের পরামর্শক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯:৪৪ পিএম

 

কিছুদিন আগেই শ্রীলঙ্কা ক্রিকেটের সাথে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছিলেন মাহেলা জয়াবর্ধনে। সেদিন এ-ও বলেছিলেন, সুযোগ পেলেও ভারত দলের কোচ হতে চান না তিনি। সপ্তাহ ঘুরতে এক দিনেই দেশটির যুবদল ও জাতীয় দলের পরামর্শকের দায়িত্ব পেলেন দেশটির এই অভিজ্ঞ সাবেক ক্রিকেটার।

নিঃসন্দেহে শ্রীলঙ্কান ক্রিকেটে একজন কিংবদন্তি ক্রিকেটার জয়াবর্ধনে। দেশ ছাপিয়ে বিদেশেও বিভিন্ন টুর্নামেন্টে ব্যাটিংয়ে মুগ্ধ করেছেন ক্রিকেটপ্রেমিদের। শুধু খেলোয়াড়ি জীবনেই না, কোচিং ক্যারিয়ারেও শুরু থেকেই আস্থার প্রতিদান দিয়ে আসছেন তিনি। যার ফলস্বরূপ এবার বড় দায়িত্ব দিলো শ্রীলঙ্কা ক্রিকেট। একই সময়ে শ্রীলঙ্কার জাতীয় দল ও অনূর্ধ্ব ১৯ দলের দায়িত্ব পেয়েছেন ৪৪ বছর বয়সী জয়াবর্ধনে। শ্রীলঙ্কান ক্রিকেটের টেকনিক্যাল উপদেষ্টা কমিটির সুপারিশেই একই দিনে দুইটি দায়িত্ব পেলেন তিনি।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম রাউন্ড খেলতে হবে শ্রীলঙ্কাকে। প্রথম রাউন্ডে তাদের প্রতিপক্ষ আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও নামিবিয়া। এই প্রথম রাউন্ডে দলের সাথে পরামর্শক হিসেবে থাকবেন জয়াবর্ধনে। সেই আগামী ১৬ অক্টোবর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত শ্রীলঙ্কা দলের সাথে নিজের অভিজ্ঞতা বিনিময় ও তাদেরকে প্রয়োজনীয় উপদেশ দেওয়ার দায়িত্ব এই সাবেক ক্রিকেটারের।

এদিকে, আগামী বছরের শুরুতেই মাঠে গড়াবে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ। এই বিশ্বকাপের জন্য শ্রীলঙ্কা অনূর্ধ্ব ১৯ দলের পরামর্শক হিসেবে কাজ করবেন জয়াবর্ধনে। যুবদলের সাথে জয়াবর্ধনে কাজ করবেন আগামী পাঁচ মাস। বিশ্বকাপটি অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজে।

শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা বলেন, “নতুন দুই দায়িত্বে আমরা মাহেলাকে স্বাগতম জানাচ্ছি। শ্রীলঙ্কা জাতীয় দল ও অনূর্ধ্ব ১৯ দলে তার উপস্থিতি দলকে অনেক সহায়তা করবে। অসামান্য ক্রিকেট জ্ঞানের জন্য খেলোয়াড়ি জীবন থেকেই মাহেলা শ্রদ্ধেয় একজন ক্রিকেট ব্যক্তিত্ব, প্রথমে একজন খেলোয়াড়, তারপরে এবং এখন বিভিন্ন দলের কোচ হিসেবেও সেটা প্রমাণ করে চলেছে।”

অবসরের পরেই কোচিং পেশায় নাম লেখান জয়াবর্ধনে। ইংল্যান্ডের ব্যাটিং পরামর্শক হিসেবে বেশ সুনাম কুড়িয়েছিলেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ হিসেবে তো কোচিং ক্যারিয়ারের অন্যতম সেরা সময় কাটাচ্ছেন জয়াবর্ধনে। এরই মধ্যে একাদশে বৃহস্পতি হিসেবেই পেলেন নিজ দেশের দুই গুরুদায়িত্ব।

প্রসঙ্গত, ১৯৯৭ সালে টেস্ট ক্রিকেট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটাঙ্গনে পা রেখেছিলেন জয়াবর্ধনে। ১৪৯টি টেস্ট, ৪৪৮টি ওয়ানডে ও ৫৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন। টেস্টে ১১ হাজার ৮১৪ রান, ওয়ানডেতে ১২ হাজার ৬৫০ রান এবং টি-টোয়েন্টিতে ১ হাজার ৯৩ রান আছে তার নামের পাশে। এছাড়া স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে ২২২ ম্যাচে করেছেন ৫ হাজার ৪৭৯ রান।

২০১৫ সালে সর্বশেষ ওয়ানডে ম্যাচটি খেলার মাধ্যমে খেলোয়াড়ি জীবনের ইতি টানেন। খেলোয়াড় হিসেবে ৫৮টি টেস্ট জয় ও ৪৫টি ড্র, ২৪১টি ওয়ানডে জয় ও ৩টি টাই এবং ৩৭টি টি-টোয়েন্টি ম্যাচে জয় পেয়েছেন জয়াবর্ধনে।

২০১৭ সালে মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ হওয়ার পরে ২০১৭, ২০১৯ ও ২০২০ সালে দলটিকে চ্যাম্পিয়ন করাতে বড় ভূমিকা রেখেছেন জয়াবর্ধনে। ২০১৭ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খুলনা টাইটান্সেরও কোচ ছিলেন তিনি। ২০১৯ সালে ইংল্যান্ডের দ্য হান্ড্রেডে সাউদাম্পটনের কোচের দায়িত্ব পান জয়াবর্ধনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক ক্রিকেট

১০ সেপ্টেম্বর, ২০২১
১০ সেপ্টেম্বর, ২০২১
৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ