Inqilab Logo

শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮, ২১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

নাখোশ প্রধানমন্ত্রী জনসনও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:৫২ এএম

ক্রিকেটে রাজনৈতিক প্রভাব আর ক্ষমতার আগ্রাসন নতুন নয়। অধিকাংশ সময় অভিযোগের তীর থাকে তিন মোড়ল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড আর ভারতের দিকে। তবে এক ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চাকচিক্য আর অর্থের ঝনঝনানিতে ভারত এখন বৈশ্বিক ক্রিকেটের সুপার পাওয়ার। আবেদন কিংবা গুরুত্ব নিরীখে আইপিএলের কাছে যেন হার মানে যেকোন বৈশ্বিক আসর।
ক’দিন আগে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পঞ্চম টেস্ট খেলেনি ভারত। করোনার অজুহাত দিলেও কারণটা যে আইপিএল তা কারও অজানা নয়। বৈশ্বিক মহামারিতে আন্তর্জাতিক ম্যাচ বাতিল হলেও হায়দ্ররাবাদের পেসার নটরাজন আক্রান্ত হওয়ার পরও আইপিএল হচ্ছে ঠিকই। এ নিয়ে প্রশ্ন তুলেছেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন।
ক্রিকেটীয় রাজনীতির গল্পে নতুন মোড় নেয় নিউজিল্যান্ডের পাকিস্তান সফর বাতিলে। ট্যুর বাতিল করে ইংল্যান্ডও। ইসিবির সিদ্ধান্তে যে যুক্তরাজ্য সরকারের হাত ছিলো না তা টুইট করে জানান দেন পাকিস্তানে নিযুক্ত বৃটিশ হাইকমিশনার ক্রিস্টিয়ান টার্নার। এবার ইংলিশ গণমাধ্যম ‘দ্য টাইমস’ বলছে, ক্রিকেট বোর্ডের পাকিস্তান সফর বাতিলে খুশী নন প্রধানমন্ত্রী বরিস জনসনও। এটা দুই দেশের সম্পর্কে প্রভাব ফেলবে বলেও মনে করেন জনসন। দ্য টাইমসের সেই রিপোর্টে বরিসের উদ্বৃতি দিয়ে বলা হয়, ‘আগামী মাসে ইংল্যান্ড নারী ও পুরুষ দলের পাকিস্তান সফর বাতিলে ইসিবির সিদ্ধান্তে প্রধানমন্ত্রী জনসন প্রচন্ড অখুশি। শুধু তাই নয়, তিনি এবং সিনিয়র মন্ত্রীরাও এর ফলে দু’দেশের সম্পর্কে যে বাজে প্রভাব পড়তে পারে সেটি নিয়েও চিন্তিত।’ তবে পাশাপাশি এটিও নিশ্চিত করা হয়, ইসিবির এই সিদ্ধান্ত একান্তই ক্রিকেটীয় এবং এর সাথে বিৃটিশ সরকার কিংবা কোনো ধরণের রাজনৈতিক সম্পর্ক নেই। এর ফলে দু’দেশের সম্পর্কে কোনো প্রভাব পড়বে না বলেও আশাবাদ ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।
দেশটির সাবেক অধিনায়ক মাইক অ্যার্থারটনও সমালোচনার তীরে বিদ্ধ করেছেন ইংল্যান্ড ক্রিকেটকে। তার প্রশ্ন, ক্রিকেটার কল্যাণের কথা বলে পাকিস্তান ট্যুর বাতিল করলেও আইপিএলের ক্ষেত্রে কোথায় সে কল্যাণ? ভারতের ম্যানচেস্টার টেস্ট না খেলার চেয়েও ইংল্যান্ডর পাকিস্তান ট্যুর বাতিল বেশি ভয়াবহ। টাকার খেলা আইপিএল সব সমস্যার মূল- সরাসরি অভিযোগ পিসিবি চেয়ারম্যান রমিজ রাজার। ট্যুর বাতিলে ইংল্যান্ড বোর্ড কোনো ক্রিকেটারের মতামত নেয়নি বলেও দাবি তার। ভারতকে খুশী করতেই সবাই ব্যস্ত।
তবে সবকিছুর জবাব বিশ্বকাপে দিতে চায় পাকিস্তান। খোদ প্রধানমন্ত্রী ও বিশ্বকাপ জয়ী দেশটির সাবেক অধিনায়ক ইমরান খান ক্রিকেটারদের ডেকে ভারতবধের কৌশল বাতলে দিয়েছেন। আর এত আলোচনা-সমালোচনা আর ষড়যন্ত্রের অভিযোগ যাদে বিরুদ্ধে অথচ মুখে কুলুপ এটেছে ভারতীয় ক্রিকেট বোর্ড থেকে শুরু করে দেশটির গণমাধ্যম!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী জনসন

২৫ সেপ্টেম্বর, ২০২১
আরও পড়ুন