Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

৫৪ শ্রমিক হত্যার বিচার করুন : স্কপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২১, ১:০৭ এএম

সেজান জুস কারখানায় অগ্নিকা ৫৪ জন শ্রমিকের মৃত্যুর জন্য দায়ী কারখানা মালিক ও সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তি, ক্ষতিগ্রস্তদের আজীবন আয়ের মানদÐে ক্ষতিপূরণ, চাকরিরত কর্মহীন শ্রমিকদের নিয়মিত মজুরি প্রদানসহ ৫ দফা দাবিতে শ্রমিক সমাবেশ হয়েছে। গতকাল রূপগঞ্জের কর্ণগোপে সেজান জুস কারখানার সামনে শ্রমিক কর্মচারী ঐক্যপরিষদ-স্কপ নারাষণগঞ্জ জেলার উদ্যোগে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। শ্রমিক নেতা আব্দুল হাই শরিফের সভাপতিত্বে এবং হাফিজুর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে স্কপ নেতৃবৃন্দ বলেন, অগ্নিকাÐ ও শ্রমিক নিহত হওয়ার কারণ অনুসন্ধানে স্কপ গঠিত ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির পর্যবেক্ষণে সেজান জুস কারখানায় ভবন নির্মাণে ত্রæটি, অগ্নি নির্বাপণ ব্যবস্থা বিধি অনুযায়ী পর্যাপ্ত ছিল না। প্রতিটি ফ্লোর তালাবদ্ধ করে রাখা, শিশু শ্রমিক নিয়োগ, মালিক পক্ষের শ্রম আইন ও বিধি মেনে না চলা, পরিদর্শন অধিদফতরের শ্রম আইনের বিধান অনুযায়ী পরিদর্শন কাজে অবহেলা, স্বল্প মজুরিতে কাজ করানো নানা গুরুতর অসঙ্গতি দৃশ্যমান হয়েছে। যারা গাফিলতি করেছে তাদের বিচার করতে হবে। নেতৃবৃন্দ আরো বলেন, বিচার ও ক্ষতিপূরণ পাওয়ার দাবি থেকে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের পরিবারকে সরিয়ে দিতে নারায়ণগঞ্জ জেলার কলকারখানা পরিদর্শন অধিদফতরের কর্মকর্তারা তাদের নানাভাবে হয়রানি করছে।

সভায় বক্তৃতা করেন স্কপ যুগ্ম সমন্বয়ক আনোয়ার হোসেন, কামরুল আহসান, সাইফুজ্জামান বাদশা, আহসান হাবিব বুলবুল, ফিরোজ হুসাইন, সরদার খোরশেদ, রফিকুল ইসলাম, মফিদুল ইসলাম মোহন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ