Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

বারো বছরে বেনজেমার বারো পরিবর্তন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২১, ১:৪৫ পিএম

রিয়াল মাদ্রিদের হয়ে করিম বেনজেমা লা লিগায় নিজের প্রথম গোলটি করেন ২০০৯ সালের ২০ সেপ্টেম্বর। এরপর গত ২২ সেপ্টেম্বর রিয়ালের জার্সিতে লা লিগায় নিজের ২০০তম গোলটি করেন। লস ব্লানকোসদের হয়ে ২০০টি গোল করতে ১২ বছর সময় লেগেছে বেনজেমার।

এই ১২ বছরে করিম বেনজেমার ১২টি পরিবর্তন খুজে বের করেছে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা।

অধিনায়কের আর্মবেন্ড : বেনজেমা রিয়ালের প্রধান অধিনায়ক না। বর্তমানে রিয়ালের অধিনায়ক হলেন মার্সেলো। কিন্তু মাঠে সবসময় থাকেন না তিনি। ফলে রিয়ালের অধিনায়কের দায়িত্বটা বেশিরভাগ সময় থাকে বেনজেমার কাঁধেই।

দাঁড়ি : ২০১৫ সাল থেকে মুখে দাঁড়ি রাখা শুরু করেন বেনজেমা । এখনো তার মুখে শোভা পায় মুখ ভর্তি দাঁড়ি।

ব্যান্ডেজ : করিম বেনজেমা তার ডান হাতে ব্যান্ডেজ পরে খেলেন। এই ব্যান্ডেজ যেন প্রতিনিধিত্ব করে দলের প্রতি তিনি যে প্রতিশ্রুতি দিয়েছেন সেটির।

জার্সির নাম্বার : যখন তিনি রিয়ালে প্রথম আসেন তখন তাকে দেয়া হয় ১১ নাম্বার জার্সি। এখন তিনি পরেন ৯ নাম্বার। বেনজেমাকে ১১ নাম্বার জার্সি দেয়া হয়েছিল কারন ওই সময় রোনালদোকে দেয়া হয়েছিল ৯ নাম্বার জার্সি।

উদযাপন : রিয়ালের হয়ে যখন তিনি প্রথম গোলটি করেন তখন গুলি করার ভঙিতে তা উদযাপন করেন। এখন তিনি গোল উদযাপন করেন দুই হাত ছড়িয়ে।

বয়স : বয়স কখনো থেমে থাকে না। বেনজেমার বয়সও বেড়েছে। লিঁও থেকে ২১ বছর বয়সে রিয়ালে যোগ দেয়া বেনজেমার বয়স এখন ৩৩। অভিজ্ঞ বেনজেমা চান ৩৫ বছর পর্যন্ত গোল করতে।

প্রধান তারকা : ক্রিশ্চিয়ানো রোনালদো রিয়ালে খেলার কারণে বেনজেমা সবসময় ছায়ায় থেকেছেন। এখন তিনি রিয়ালের সবচেয়ে বড় তারকা

চুলের কাটিংয়ে পরিবর্তন : গত ১২ বছরে বেনজেমার চুলের কাটিংয়ে এসেছে পরিবর্তন। তবে তার চুলে যে দুটি দাগ দেয়া ছিল, সেগুলো এখনো রয়ে গেছে।

পরিবার : রিয়ালে আসার সময় বেনজেমা ছিলেন একা। এখন স্ত্রী ছাড়াও তার দুই ছেলে আছে।

ব্যালন ডি অর : রোনালদো ও মেসির কারণে বেনজেমা কখনো ব্যালন ডি অর জিতবেন এ কথা কেউ ভাবেনি। কিন্তু এখন তাকে এ পুরষ্কারের অন্যতম প্রতিদ্বন্দ্বি হিসেবে ধরা হচ্ছে।

প্রধান সতীর্থ : বেনজেমা যখন রিয়ালের হয়ে প্রথম গোল করেন তখন তার প্রধান সতীর্থ ছিলেন রুড ভেন। এখন তার প্রধান সতীর্থ হলেন ভিনিসিয়াস জুনিয়র। বেনজেমা যখন প্রথম গোল করেন তখন ভিনিসিয়াস ছিলেন ৯ বছর বয়সী এক বালক!।

স্টেডিয়ামে পরিবর্তন : বেনজেমা রিয়ালে আসার পর ক্লাবটি বার্না ব্যুতে খেলত। এখনো বার্নাব্যুতেই খেলে রিয়াল। তবে এখন বদলে ফেলা হয়েছে পুরো স্টেডিয়ামের চেহারা। সূত্র : মার্কা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন