Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

বঙ্গোপসাগরে সৃষ্টি হচ্ছে ঘূর্ণিঝড় ‘গুলাব’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২১, ২:২৯ পিএম

বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে গভীর নিম্নচাপ। যা ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এরই মধ্যে হঠাৎ করেই ভ্যাপসা গরম পড়েছে।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট অতি গভীর নিম্নচাপটি আগামী ১২ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়টি স্থলভাগে আছড়ে পড়তে পারে। ইতোমধ্যেই ভারতের ওডিশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করা হয়েছে।
এবার এ ঘূর্ণিঝড়টির নাম হবে ‘গুলাব’। যার নামকরণ করেছে পাকিস্তান। ভারতীয় সংবাদমাধ্যমগুলো এ তথ্যই দিয়েছে।
অতি গভীর নিম্নচাপটি এই মুহূর্তে উত্তর-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি ক্রমেই উত্তর-পূর্ব দিকে অগ্রসর হওয়ার কথা।
ভারতীয় আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ১২ ঘণ্টায় এই অতি গভীর নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তার পর রবিবার ওডিশার দক্ষিণে ব্রহ্মপুর এবং অন্ধ্রপ্রদেশের উত্তরে বিশাখাপত্তনমের মাঝ বরাবর কলিঙ্গপত্তনমের ওপর দিয়ে স্থলভাগ অতিক্রম করবে। ঘূর্ণিঝড়ের প্রভাবে ওডিশা ও অন্ধ্র উপকূলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে, এর প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলে সকাল থেকেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে। তবে রাজধানী ঢাকাতে ভ্যাপসা গরমের পাশাপাশি আকাশ কিছুটা মেঘলা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

৭ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ