Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিউজিল্যান্ড দলকে হুমকি দিতে ব্যবহৃত ডিভাইসটি ভারতের : পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৪:১৫ পিএম

পাকিস্তানের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, নিউজিল্যান্ড ক্রিকেট দলকে হুমকি পাঠানোর জন্য ব্যবহৃত ডিভাইসটি ভারতের। স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদের সঙ্গে ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, পুরো পরিস্থিতি শুরু হয়েছে এহসানউল্লাহ এহসান নামে কোন একজন তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) সদস্য দ্বারা একটি ভুয়া পোস্টের কারণে। –পাকিস্তান ট্রিবিউন, ডন অনলাইন, আল জাজিরা

ফাওয়াদ বলেন, আগস্ট মাসে এহসানের নামে একটি ভুয়া পোস্ট তৈরি করা হয়েছিল, যা নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড এবং সরকারকে বলেছিল যে, দলটিকে পাকিস্তানে পাঠানো থেকে বিরত থাকুন। কারণ, এটি ‘লক্ষ্যবস্তু’ হবে। তিনি বলেন, এ পোস্টের পরে, দ্য সানডে গার্ডিয়ানের ব্যুরো প্রধান অভিনন্দন মিশ্র, একটি নিবন্ধ প্রকাশ করে দাবি করেছেন যে, এহসানের ভুয়া পোস্টের উদ্ধৃতি দিয়ে দলটি পাকিস্তানে সন্ত্রাসের হুমকির সম্মুখীন হতে পারে।
তার ওয়েবসাইট অনুসারে, দ্য সানডে গার্ডিয়ান প্রতিষ্ঠা করেছিলেন রাজনীতিবিদ এম জে আকবর, যিনি ২০১৮ সাল পর্যন্ত মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকারে পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি বলেন ‘মজার বিষয় হল, মিশ্রের সাথে আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহর গভীর সম্পর্ক রয়েছে’। তিনি বলেন যে, ২৪ আগস্ট নিউজিল্যান্ডের ওপেনার মার্টিন গাপটিলের স্ত্রী তার স্বামীকে আইডি থেকে ‘তেহরিক-ই-লাব্বাইক’ নাম দিয়ে হুমকি দেওয়ার একটি ইমেল পেয়েছিলেন। তিনি বলেন, ‘যখন আমরা আরো তদন্ত করেছি, আমরা কিছু তথ্য আবিষ্কার করেছি। প্রথমত, এ ইমেইলটি কোন সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কের সাথে যুক্ত নয় এবং এ অ্যাকাউন্ট থেকে শুধুমাত্র একটি ইমেইল তৈরি করা হয়েছে’।

মন্ত্রী যোগ করেন যে, ইমেলটি একটি সুরক্ষিত পরিষেবা প্রোটনমেইলের মাধ্যমে পাঠানো হয়েছিল। ‘[ইমেইলের] বিবরণ পাওয়া যায়নি এবং আমরা ইন্টারপোলকে অনুরোধ করেছি, আমাদের সাহায্য করার জন্য এবং কীভাবে এটি তৈরি করা হয়েছে তা আমাদের জানানোর জন্য।এ ঘটনা সত্ত্বেও, নিউজিল্যান্ড ক্রিকেট দল এ সময়ে সফর বাতিল করেনি এবং পাকিস্তান ভ্রমণ করে। ‘যেমন স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, আমরা যে নিরাপত্তা দিয়েছি তা তাদের বাহিনীর লোকের সংখ্যার চেয়ে বেশি’, তিনি বলেন।

ফাওয়াদ বলেন, একবার ব্ল্যাক ক্যাপ আসার পর, স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের জন্য একটি বিস্তারিত প্রটোকল প্রোগ্রাম জারি করে এবং দলগুলো অনুশীলন সেশনে মনোনিবেশ করতে শুরু করে। তিনি বলেন, নিউজিল্যান্ড দল ‘কোন সমস্যা ছাড়াই’ অনুশীলন সেশনে অংশগ্রহণ করেছিল। তবে, প্রথম ম্যাচের দিন নিউজিল্যান্ডের কর্মকর্তারা বলেন যে, তাদের সরকারের বিশ্বাসযোগ্য হুমকির বিষয়ে উদ্বেগ রয়েছে এবং সফর বাতিল করেছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তারা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা দল, সবাই তাদের কাছে গিয়ে তাদের হুমকি শেয়ার করে নিতে বলেছিল [কিন্তু] তারা আমাদের মতই অজ্ঞ ছিল বা শেয়ার করতে পারেনি। তিনি বলেন যে, একদিন পর হামজা আফ্রিদির আইডি ব্যবহার করে নিউজিল্যান্ড দলকে দ্বিতীয় হুমকি ইমেইলে পাঠানো হয়েছিল। যখন কর্তৃপক্ষ ইমেইলটি অনুসন্ধান করে, তারা আবিষ্কার করেছিল যে, এটি ভারতের সাথে সম্পর্কিত একটি ডিভাইস থেকে পাঠানো হয়েছিল। ‘এটি একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্যবহার করে পাঠানো হয়েছিল, যাতে অবস্থানটি সিঙ্গাপুর হিসাবে দেখানো হয়’।

তিনি আরও বলেন, একই ডিভাইসে আরো ১৩টি আইডি ছিল, যার প্রায় সবই ভারতীয় নাম। ‘সব আইডি ভারতীয় অভিনেতা এবং সেলিব্রিটিদের নাম ব্যবহার করে তৈরি করা হয়েছিল। এ ইমেইলটি পাকিস্তান থেকে তৈরি করা হয়েছে, তা দেখানোর জন্যই শুধুমাত্র হামজা আফ্রিদির নাম দেয়া হয় যা একমাত্র আলাদা। তিনি বলেন, পাকিস্তানে সন্ত্রাসবাদী হুমকি আছে তা দেখানোর জন্য ইচ্ছাকৃতভাবে তার নাম ব্যবহার করা হয়েছিল।

তিনি আরও বলেন, বিশেষ যন্ত্রের ব্যবহারকারীকে মহারাষ্ট্রের ওমপ্রকাশ মিশ্র বলে চিহ্নিত করা হয়েছে। ‘নিউজিল্যান্ড দলকে হুমকি পাঠানোর জন্য ব্যবহৃত ডিভাইসটি ভারতের। একটি জাল আইডি ব্যবহার করা হয়েছিল কিন্তু এটি মহারাষ্ট্র থেকে পাঠানো হয়েছিল’।মন্ত্রী আরো বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি মামলা নথিভুক্ত করেছে এবং তেহরিক-ই-লাব্বাইক প্রোটনমেইল এবং হামজা আফ্রিদির আইডির বিষয়ে সহায়তা ও তথ্যের জন্য ইন্টারপোলকে অনুরোধ করেছে। আর এই পুরো হুমকি মূলত ভারত থেকে তৈরি হয়েছিল।

তিনি বলেন, এটা দুর্ভাগ্যজনক। আমরা বিশ্বাস করি, এটি আন্তর্জাতিক ক্রিকেটের বিরুদ্ধে একটি নেতিবাচক অভিযান। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এবং অন্যান্য সংস্থাগুলোকে অবশ্যই এব্যাপারে নজর দিতে হবে।তিনি নিউজিল্যান্ড সরকারকে তাদের হুমকির সুনির্দিষ্ট তথ্য শেয়ার করার আহ্বান জানান। তিনি বলেন যে, পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি – যিনি বর্তমানে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে রয়েছেন – তিনি নিউজিল্যান্ডের সাথেও এবিষয়ে তীব্র প্রতিবাদ করেন। তিনি বলেন, ‘আমরা আশা করি তারা তাদের অবস্থান শেয়ার করবে’।

কিউইদের পদাঙ্ক অনুসরণ করার ইংল্যান্ডের সিদ্ধান্তের বিষয়ে মন্তব্য করে ফাওয়াদ বলেন, ব্রিটিশ হাইকমিশনার ক্রিশ্চিয়ান টার্নার স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে, পাকিস্তানের জন্য যুক্তরাজ্য সরকারের পরামর্শ পরিবর্তন করা হচ্ছে না। ‘তাহলে যদি সরকারের কোন রিজার্ভেশন না থাকে, তাহলে ইংলিশ ক্রিকেট বোর্ড কে (সফর বাতিল করার)? তিনি আরো বলেন, যে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে, তা মূল্যায়ন করতে তিনি পাকিস্তান টেলিভিশনকে বলেছিলেন। তিনি বলেন, ‘আমরা এটি নিয়ে কাজ করছি এবং আমাদের আইনি দল অনুমতি দিলে আমরা ইসিবি-র বিরুদ্ধে মামলা করব’।

এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ বলেছেন, যদি কেউ মনে করে যে, পাকিস্তান নিউজিল্যান্ডের সফর বাতিল থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে, ‘তারা যুক্তিহীন’ অবস্থায় থাকবে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা বিচ্ছিন্ন হতে পারি না এবং নিউজিল্যান্ডের সফর বাতিলের দিন আমি বলেছিলাম যে, ইংল্যান্ডের দলও আসবে না। রশিদ বলেন, ক্রিকেট আমাদের আবেগ, কিন্তু হতাশা অবিশ্বাসের সমতুল্য। এমন একটি দিন আসবে, যখন বিশ্বের দলগুলো পাকিস্তানে আসবে। তিনি আরো বলেন যে, ফোকাস করার জন্য]আমাদের আরও বড় সমস্যা রয়েছে।

রশিদ দাবি করেন, ‘ভারত অনেক লোককে জামিনে কারাগার থেকে মুক্তি দেয় এবং তারপর তাদের প্রশিক্ষণ দেয়। এটি পাকিস্তানে সন্ত্রাসবাদের মিথ্যা প্রচার থেকে থামবে না। পাকিস্তানের আত্মত্যাগের কথা উল্লেখ করে তিনি বলেন, দেশটি এর আগেও সন্ত্রাসবাদকে ব্যর্থ করেছে। শান্তি আমাদের অবস্থান এবং এটি দেশে প্রতিষ্ঠিত হবে। তিনি বলেন, পাকিস্তান একটি ‘ঐতিহাসিক ভূমিকা’ পালন করেছে এবং আফগানিস্তান থেকে ন্যাটো বাহিনী, আইএমএফ এবং বিশ্বব্যাংকের কর্মী এবং আমেরিকানসহ ১০ হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নিয়েছে।

তিনি বলেন, ভারত হতাশ হয়েছে যে, পাকিস্তানকে কোরবানীর পশু বানানো যাবে না এবং তিনি ভাবছেন যে, [আফগানিস্তানে] গৃহযুদ্ধ হবে এবং এত বেশি হত্যা ও হত্যা যে, এখানে শরণার্থীদের ভিড় হবে, কিন্তু একটিও শরণার্থী আসেনি। তিনি বলেন, তোরখাম ও চমন সীমান্ত স্বাভাবিকভাবে কাজ করছে এবং এখানে আসা লোকদের তুলনায় পাকিস্তান থেকে আফগানিস্তানে বেশি লোক যাচ্ছে। ‘সবকিছুই শান্তিপূর্ণ। এটি সবই একটি নাটক এবং এই নাটকের পিছনের গ্লাভড হাত ব্যর্থ হবে। স্বরাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন, পাকিস্তান একটি মহান জাতি এবং তার রয়েছে দুর্দান্ত নিরাপত্তা সংস্থা এবং সেনাবাহিনী। এখানে একটি নির্বাচিত সরকার আছে এবং কেউ আমাদের আলাদা করতে পারবে না। আমরা এগিয়ে যাব’।



 

Show all comments
  • Nurullah ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:৫০ পিএম says : 0
    ভারত হতাশ হয়েছে যে, পাকিস্তানকে কোরবানীর পশু বানানো যাবে না এবং তিনি ভাবছেন যে, [আফগানিস্তানে] গৃহযুদ্ধ হবে এবং এত বেশি হত্যা ও হত্যা যে, এখানে শরণার্থীদের ভিড় হবে, কিন্তু একটিও শরণার্থী আসেনি। তিনি বলেন, তোরখাম ও চমন সীমান্ত স্বাভাবিকভাবে কাজ করছে এবং এখানে আসা লোকদের তুলনায় পাকিস্তান থেকে আফগানিস্তানে বেশি লোক যাচ্ছে। ‘সবকিছুই শান্তিপূর্ণ। এটি সবই একটি নাটক এবং এই নাটকের পিছনের গ্লাভড হাত ব্যর্থ হবে। স্বরাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন, পাকিস্তান একটি মহান জাতি এবং তার রয়েছে দুর্দান্ত নিরাপত্তা সংস্থা এবং সেনাবাহিনী। এখানে একটি নির্বাচিত সরকার আছে এবং কেউ আমাদের আলাদা করতে পারবে না। আমরা এগিয়ে যাব’
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ