Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আমলাতন্ত্রের বিরুদ্ধে ঐতিহাসিক ও যুগান্তকারী রায় : আ স ম আবদুর রব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৭:১৫ পিএম

উপজেলা পরিষদের অফিস নির্বাহী কর্মকর্তার কার্যালয় না হয়ে উপজেলা পরিষদ কার্যালয়, ১৭ বিভাগের কাজ চেয়ারম্যানের অনুমোদনক্রমে ও বিধি অনুসারে করার জন্য নির্দেশসহ সুপ্রিম কোর্টের নির্দেশনা দুটোকে ‘ঐতিহাসিক’ ও ‘সুদূরপ্রসারী’ আখ্যায়িত করে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, এটা আমলাতন্ত্রের বিরুদ্ধে ঐতিহাসিক ও যুগান্তকারী রায়।

শনিবার এক বিবৃতিতে তিনি বলেন, সম্প্রতি উপজেলা পরিষদ প্রশ্নে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের দুটো নির্দেশনা গণতান্ত্রিক প্রতিষ্ঠানের ওপর আমলাতন্ত্রের কর্তৃত্বের বিরুদ্ধে যুগান্তকারী এবং ঐতিহাসিক। এ রায় খুবই তাৎপর্যপূর্ণ, যা স্বশাসিত স্থানীয় সরকার প্রতিষ্ঠার প্রশ্নে সুদূরপ্রসারী ভূমিকা রাখবে। বিবৃতিতে তিনি আরও বলেন, এ রায় দ্রুত বাস্তবায়নের মাধ্যমেই প্রজাতন্ত্রের নাগরিকদের ‘স্ব-শাসিত স্থানীয় সংস্থা’ প্রতিষ্ঠার ঐতিহাসিক অনিবার্যতাকে স্বীকৃতি দিয়ে জনগণের ক্ষমতায়নকে আরও ব্যাপক ও বিস্তৃত করার সুযোগ সৃষ্টি করবে।

তিনি বলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যানকে নিরাপত্তা দেওয়া এবং উপজেলা পরিষদের অধীনে ন্যস্ত সব দপ্তরের কার্যক্রম পরিষদের চেয়ারম্যানের অনুমোদনক্রমে ও বিধি অনুসারে করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রতি নির্দেশ দিয়েছেন আদালত। আদালতের এই নির্দেশ উপজেলা পরিষদের ওপর নির্বাহী কর্মকর্তাদের একচেটিয়া ক্ষমতা প্রয়োগ এবং খবরদারির অবসান ঘটাবে। এতে প্রশাসনের উপজেলা পর্যায়ে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে জনগণের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত হবে। অন্যদিকে হাইকোর্ট ‘নির্বাহী কর্মকর্তার কার্যালয়’ এর পরিবর্তে ‘উপজেলা পরিষদ কার্যালয়’ লেখার নির্দেশ দিয়েছেন, যা উপজেলা পর্যায়ে স্থানীয় সরকার ব্যবস্থায় জনগণের নিরঙ্কুশ কর্তৃত্ব নিশ্চিত করবে।

আ স ম আবদুর রব বলেন, হাইকোর্টের এই ঐতিহাসিক ও তাৎপর্যপূর্ণ রায়ের বিরুদ্ধে আপিল না করে এবং আদেশের বাস্তবায়ন ঝুলিয়ে না রেখে দ্রুত রায় বাস্তবায়নের লক্ষ্যে সরকারকে পদক্ষেপ গ্রহণ করতে হবে। এটাই হবে প্রজাতন্ত্রের জনগণ ও সংবিধানের প্রতি সরকারের আনুগত্য প্রমাণের বড় পদক্ষেপ।



 

Show all comments
  • Fazlur Rahman ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৮:২৯ পিএম says : 0
    জনগণের প্রতিনিধিত্ব সংরক্ষণের মাধ্যমে স্থানীয় সরকারের হাত যতই শক্তিধর হবে, গনতন্ত্রের ভীত ততটাই মজবুত হবে। সুপ্রীম কোর্টের যুগান্তকারী এই সিদ্ধান্তকে দেশের সর্বস্তরের মানুষ সাধুবাদ জানাবে বলে আমার বিশ্বাস।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ স ম আবদুর রব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ