Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

মারুফুলের পাঠশালায় রিপোর্ট করেছেন ফুটবলাররা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৮:২২ পিএম

কুয়েতে আগামী ২৫ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের খেলা। এ টুর্নামেন্টকে সামনে রেখে প্রস্তুতি ক্যাম্পের জন্য শুক্রবার রাতে ৩৮ জনের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। যেখানে জায়গা পেয়েছেন লন্ডনের তৃতীয় বিভাগ লিগের দল ইপ্সউইচ টাউন এফসিতে খেলা ১৮ বছর বয়সী ইংল্যান্ড প্রবাসী ফুটবলার ইউসুফ জুলকারনাইন হক। যাকে দক্ষিণ এশিয়া ফুটবলের সর্বোচ্চ আসর আসন্ন সাফ চ্যাম্পিয়নশিপের ক্যাম্পে ডাকতে চেয়েছিলেন জাতীয় দলের সদ্য অব্যাহতিপ্রাপ্ত ব্রিটিশ প্রধান কোচ জেমি ডে। তিনি বাংলাদেশ দলের কোচের দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়ার পর স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন বিবেচনায় আনেননি জুলকারনাইনকে। শুধু জুলকারনাইনই নয়, নতুন অন্য কোনো প্রবাসী ফুটবলারকেই সাফ দলে ডাকেননি অস্কার। তবে জাতীয় অলিম্পিক দলের (অনূর্ধ্ব-২৩) নতুন দায়িত্বপ্রাপ্ত কোচ (এখনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি) মারুফুল হকের বিবেচনায় ঠিকই এসেছেন ইউসুফ জুলকারনাইন হক।

শুক্রবার ঘোষিত অলিম্পিক দলের প্রাথমিক তালিকায় এমন ১২ জন রয়েছেন যারা সাফের জন্য অস্কার ব্রুজোনের ক্যাম্পের ২৭ জনের মধ্যে আছেন। ঢাকা আবাহনী লিমিটেডের ক্লাব ভবনে করা হয়েছে বাংলাদেশ অলিম্পিক দলের আবাসিক ক্যাম্প। ক্যাম্পে ডাক পাওয়া খেলোয়াড়রা শনিবার সন্ধ্যায় আবাহনী ক্লাবে দলের ম্যানেজার সত্যজিৎ দাস রুপুর কাছে রিপোর্ট করেছেন। কোচ ভিন্ন হলেও রুপু একই সঙ্গে বাংলাদেশ জাতীয় ও অলিম্পিক দলের ম্যানেজার। রোববার থেকে শুরু হওয়ার কথা অনূর্ধ্ব-২৩ দলের অনুশীলন। জাতীয় দলের ১২ জন বাদে বাকি ২৬জন অনুশীলন করবেন আবাহনী মাঠ ও বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। সাফ খেলে জাতীয় দল মালদ্বীপ থেকে ফিরলেই সবাইকে এক সঙ্গে অনুশীলনে পাবেন কোচ মারুফুল হক। এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই খেলতে বাংলাদেশ দল ২১ অক্টোবর কুয়েত যাবে। প্রবাসী ফুটবলার জুলকারনাইনের বাংলাদেশি পাসপোর্টের জন্য আবেদন করা হয়েছে। পাসপোর্ট পাওয়া গেলে বাফুফে তাকে ঢাকায় নিয়ে আসবে ক্যাম্পে যোগ দিতে।

এএফসি অনূর্ধ্ব-২৩ বাছাইয়ের ‘ডি’ গ্রুপে খেলছে বাংলাদেশ, স্বাগতিক কুয়েত, উজবেকিস্তান ও সউদী আরব। ২৫ অক্টোবর বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ কুয়েত, ২৮ অক্টোবর উজবেকিস্তান ও ৩১ অক্টোবর গ্রুপের শেষ ম্যাচে সউদী আরবের বিপক্ষে মাঠে নামবে লাল-সবুজরা। বাছাই শেষে গ্রুপ চ্যাম্পিয়ন ছাড়াও শীর্ষ চার রানার্স আপ খেলবে চূড়ান্ত পর্বে। এ টুর্নামেন্টে বাংলাদেশ দলের লক্ষ্য ও সম্ভাবনা সম্পর্কে এখনই মন্তব্য করতে রাজী নন কোচ মারুফুল হক। বাফুফে তার দায়িত্বের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার পরই দলের লক্ষ্য ও সম্ভাবনা নিয়ে কথা বলবেন অলিম্পিক দলের কোচ। এমনটাই শনিবার জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

১৫ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ