Inqilab Logo

বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

সোমালিয়ায় প্রেসিডেন্ট প্রাসাদের পাশে গাড়ি বোমা হামলা, নিহত অন্তত ৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৮:৩৯ পিএম

উত্তর-পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি ব্যস্ত জনপথে আত্মঘাতী গাড়ি বোমা হামলায় অন্তত ৮ জন নিহত হয়েছে। স্থানীয় সময় শনিবার দেশটির প্রেসিডেন্ট প্রাসাদের পাশে এই হামলার দায় স্বীকার করেছে আল-কায়েদা সংশ্লিষ্ট জঙ্গিগোষ্ঠী আল-শাবাব। প্রেসিডেন্ট প্রাসাদ অভিমুখে যাওয়া একটি গাড়িবহর লক্ষ্য করে মূলত এই হামলা চালানো হয়।


দেশটির পুলিশের বরাত দিয়ে শনিবারের এক প্রতিবেদনে গাড়ি বোমা হামলার খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। হামলাস্থলে পুলিশের মুখপাত্র আব্দিফাতেহ আদিন হাসান সাংবাদিকদের বলেছেন, ‘নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। কারণ হামলায় হতাহত অনেককেই তাদের আত্মীয়-স্বজন ঘটনাস্থল থেকে সরিয়ে নিয়ে গেছে।’

তিনি আরও বলেন, ‘হামলা করেছে জঙ্গিগোষ্ঠী আল-শাবাব। তারা (আল-শাবাব) এক সেনাসহ আটজন মানুষকে হত্যা করেছে। এর মধ্যে এক মা ও তার দুই শিশুও আছে।’ আল-শাবাব সাধারণ মানুষের ওপর হত্যাযজ্ঞ চালাচ্ছে বলে দাবি করেন তিনি।

সরকারের মুখপাত্র মোহাম্মদ ইব্রাহীম মোলাইমু ফেসবুকে জানিয়েছেন, ‘হামলায় নিহতদের একজন হিবাক আবুকার ছিলেন প্রধানমন্ত্রী মোহাম্মদ হুসেইন রোবেলের কার্যালয়ের নারী ও মানবাধিকার বিষয়ক উপদেষ্টা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নারী বিষয়ক বিষগুলো দেখভালের ক্ষেত্রে প্রধান মুখ হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি।’

তবে আবুকার ওই গাড়িবহরে ছিলেন নাকি হামলাস্থলের আশেপাশে ছিলেন, তাৎক্ষণিকভাবে সেটা নিশ্চিত হওয়া যায়নি। আল-শাবাব জানিয়েছে, ‘শনিবার তাদের এক মুজাহিদীন এই হামলা চালিয়েছে।

উল্লেখ্য, সশস্ত্র এই জঙ্গিগোষ্ঠী দেশটির সরকারকে ক্ষমতাচ্যুত করে সোমালিয়ায় ইসলামি শাসনব্যবস্থা কায়েম করতে চায়। এ লক্ষ্যে প্রায়ই এ ধরনের হামলা চালায় তারা। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোমালিয়া


আরও
আরও পড়ুন