Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

১৯৫৫ সাল থেকে জাতিসংঘের সাধারণ পরিষদ সভায় প্রথমে বক্তব্য রাখে ব্রাজিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৮:৫৩ পিএম | আপডেট : ৮:৫৭ পিএম, ২৫ সেপ্টেম্বর, ২০২১

নিউইয়র্কে চলছে জাতিসংঘ ৭৬তম সাধারণ অধিবেশন। জাতিসংঘের সাধারণ সভায় সাধারণত দুটো পর্বে বক্তব্য পেশ করেন বিভিন্ন রাষ্ট্রের প্রতিনিধিরা। প্রতিনিধিরা সকালের পর্ব এবং সন্ধ্যার পর্ব বক্তব্য পেশ করে থাকেন। একটা বিষয় অনেকেই হয়ত জানেন না-বহু দশক ধরে জাতিসংঘের সাধারণ সভায় প্রথম বক্তব্য পেশ করে আসছে ব্রাজিল। -ইন্ডিয়ান এক্সপ্রেস

জানা যায়, ১৯৫৫ সাল থেকে এই প্রথা চলে আসছে। এর কারণ ব্রাজিলের তৎকালীন কূটনীতিক ওসওয়ালদো আরানহা ওই সময় সবার আগে জাতিসংঘের সাধারণ সভায় বক্তব্য পেশ করেন। তৎকালীন সময় অন্যান্য দেশের প্রতিনিধিরা জাতিসংঘের সাধারণ সভায় বক্তব্য পেশের বিষয়টা এতটা গুরুত্ব দিতেন না। সেজন্য ব্রাজিল উদ্যোগী হয়ে প্রথমে বক্তব্য রাখত। সেই প্রথাই এবারও বজায় রাখলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো।

জাতিসংঘের ৭৬তম সাধারণ সভাতে তিনিই প্রথম বক্তব্য রাখেন। এছাড়াও চলতি অধিবেশনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের অন্যান্য রাষ্ট্রনেতারা বক্তব্য রাখছেন। এদিকে, নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগদান শেষে দেশে ফিরে আইসোলেশনে গেছেন ব্রাজিল প্রেসিডেন্ট বলসোনারো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘের সাধারণ সভা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ