Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

তালেবান সরকারের বিশ্ব সমর্থন জরুরি

জাতিসংঘে ইমরান খান ইসলামভীতি দূরীকরণে আলোচনার আয়োজন ও কাশ্মীর সমস্যা সমাধানের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

আফগানিস্তানের নতুন সরকারকে সমর্থন দিতে বিশ্ব সম্প্রদায়কে জোর আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গত শুক্রবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া ভাষণে তিনি বলেন, সামনে একটাই পথ খোলা আছে। আফগানিস্তানের জনগণের স্বার্থে দেশটির নতুন সরকারকে স্থিতিশীল ও শক্তিশালী করা।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে এক ভিডিও বার্তায় আফগান সঙ্কটে উদ্বেগ জানিয়ে তিনি বলেন, যুদ্ধবিধ্বস্ত দেশটির অগ্রগতি রক্ষায় সন্ত্রাসীদের অভয়ারণ্য ঠেকাতে তালেবান সরকারকে সমর্থন দেওয়া জরুরি। এর বিপরীত কিছু ঘটলে তা ধ্বংসাত্মক পরিণতি ডেকে আনবে বলে সতর্ক করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ‘তালেবান সরকারকে স্বীকৃতি না দেওয়া মানে দেশটিকে আরো অস্থিতিশীল তৈরি করা এবং সন্ত্রাসীদের আস্তানায় পরিণত হবে’।
আফগান তালেবান সরকার নিজেদের দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করছে উল্লেখ করে ইমরান খান বলেন, মানবাধিকার পরিস্থিতি সমুন্নত রাখা, একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন এবং আফগানিস্তানের মাটিতে সন্ত্রাসী কার্যক্রমে বাধা দেওয়ার মতো সবগুলো কাজই ঠিকঠাকভাবে করে যাচ্ছে তালেবান সরকার। এছাড়া বিরোধীদের ক্ষমা ঘোষণাও করেছে।

নতুন আফগান সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে গেলে সবার জন্যই মঙ্গল বলে মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। গত ৭ সেপ্টেম্বর আফগানিস্তানের নতুন তত্ত্বাবধায়ক সরকার গঠন করে তালেবান। তবে এখনও কোনও দেশের স্বীকৃতি পায়নি।
ইমরান বলেন, বিজেপি সরকারের আমলে ভারতে ইসলাম বিদ্বেষ ছড়িয়ে পড়ছে। এছাড়াও অবৈধভাবে দখল করে রাখা জম্মু ও কাশ্মীরে ভারত সরকার সন্ত্রাসবাদী কার্যক্রমসহ নিরীহ জনগণের ওপর শোষণ নির্যাতন ও মানবতা বিরোধী অপরাধ অব্যাহত রেখেছে বলে জানান তিনি। দক্ষিণ এশিয়ায় শান্তি ফেরাতে কাশ্মীর বিরোধ নিরসন সবচেয়ে জরুরি বলে জানান তিনি।
তিনি বিশ্ব থেকে ইসলামভীতি দূর করতে একটি আন্তর্জাতিক আলোচনাসভার আয়োজন করতে বলেন জাতিসংঘের মহাসচিবকে। তিনি বলেন, দিন দিন পশ্চিমা বিশ্বে ইসলামভীতি বাড়ছে। এ সুযোগে সন্ত্রাসী গোষ্ঠী নাশকতা চালাচ্ছে। এ কারণে মানুষের মন থেকে আগে মিথ্যা ইসলামভীতি দূর করতে হবে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ